আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
287 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (67 points)
এখন আমার করণীয় কি? আমি কি ওই ৪৯ টাকা খরচ করে দান বা সদকাহ করে দিব নাকি ওইভাবেই রেখে দিব?

1 Answer

0 votes
by (690,040 points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-

কয়েকদিন অপেক্ষা করুন।দেখুন মালিক কোনো খুজ নেয় কি না। মালিক পাওয়া গেলে ফিরিয়ে দিয়ে দিন।যখন আপনার ইয়াক্বিন বিশ্বাস হয়ে যাবে যে,সে আর কোনো খোঁজ নিবে না।তখন কোনো ফকির মিসকিনকে দিয়ে দিতে পারেন অথবা নিজে হাজতী হলে নিজেও রেখে দিতে পারেন।

তবে হ্যা এটাও খেয়াল রাখতে হবে যে,পরবর্তীতে মালিকের সন্ধান পাওয়া গেলে তাকে উক্ত টাকা ফিরিয়ে দিতে হবে অথবা তার কাছ থেকে সদকার নিয়্যাত করিয়ে নিতে হবে।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 65 views
...