আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
2,235 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (31 points)

আস সালামু আলাইকুম,

বর্তমানে প্রচলিত সহ-শিক্ষা বা শুধু বয়েজ বা গার্লস স্কুল-কলেজ বা ইউনিভার্সীটিতে শিক্ষকতা(মহিলা এবং পুরুষ উভয়ের বিষয়ে) করা কি হালাল বা জায়েজ? এবং এই শিক্ষকতা থেকে উপার্জিত টাকা কি হালাল বা জায়েজ?

বিঃদ্রঃ শারয়ি পর্দা করে শিক্ষকতা করা যায় জেনেছি কিন্তু আমি বর্তমানে কথা জিজ্ঞাসা করছি। আমি আজ পর্যন্ত কোন শারয়ি পর্দা করা শিক্ষিকা দেখি নি। আর শিক্ষকদের ক্ষেত্রে তো বলতেই হয় ছাত্রীরা শারয়ি পর্দার অনুসারী না।

1 Answer

+1 vote
by (690,040 points)

বিসমিহি তা'আলা

সমাধানঃ-

পড়ানোর বিনিময়ে বেতন দেওয়া হয়, তাই উনি যদি সহশিক্ষা সম্ভলিত কলেজ/ভার্সিটির নিয়ম অনুসারে কোনো প্রকার অবহেলা-অলসতা না করে ঠিকমত পড়ান,তাহলে যে বেতন পাবেন সেটা অবশ্য উনার জন্য হালাল হবে।

তবে শরয়ী পর্দা না করলে সর্বদা পর্দা লঙ্গনের গোনাহে লিপ্ত থাকবেন।

নারীরা প্রয়োজন ব্যতীত ঘরের বাহিরে যাবেন না।বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/634

চাকুরী করার ভীষণ প্রয়োজন থাকলে গোনাহমুক্ত কোনো চাকুরী খোঁজা উনার উপর ওয়াজিব।

আল্লাহ-ই ভালো জানেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামুআলাইকুম হুজুর।।সহশিক্ষা ব্যবস্থায় এভাবেই  শিক্ষকতা করাটা উচিত না বলে আমি কলেজে শিক্ষকতর স্বপ্ন ছেড়ে দিয়েছি। আইটি সেক্টরের পড়া লেখা করছি কিন্তু এই সেক্টরে চাকরি করতে গেলে প্রানীর ছবি থেকে বাচা মুশকিল বলে এই স্বপ্ন বাদ দিতেছি।।কিন্তু হুজুর আমি যদি প্রাইমারি স্কুলে চাকরি করি যেখানে ১-৪ পর্যন্ত সবাই অনেক ছোট।।শুধু ৫ এর ছেলে মেয়েরা একটু বড় হলেও তবুও অনেকটা ছোটই।।এই হিসেবে যদি যথেষ্ট সর্তকতা অবলম্বন করে প্রাইমারি স্কুলে চাকরি করতে চাই তাহলে কি করতে পারব??
by (690,040 points)
–1
সহ শিক্ষিকা থাকবেন।উনার সাথে কথাবার্তা হবে।সে হিসেবে পর্দা লঙ্গনের গোনাহ হবে।তবে বাচ্ছারা ছোট হওয়ার দরুণ তাদের সাথে অবশ্যই কোনো গোনাহ হবে না।কলেজ ভার্সিটি থেকে অবশ্যই গোনাহ কম হবে।
by
আসসালামু আলাইকুম। 
আমি আমার বাবা মায়ের একমাত্র সন্তান। আমাকে নিয়ে তাদের অনেক স্বপ্ন। পুরো পরিবারের ইচ্ছা ছিল আমি যেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা হতে পারি। কিন্তু সেখানে ফ্রি মিক্সিং হওয়ায় আমি মহিলা কলেজের শিক্ষিকা হতে চাই৷ আমাদের দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনায় তা জায়েজ হবে কি? (যদি পুরুষ শিক্ষকদের সাথে প্রয়োজন ব্যাতীত কথা না বলা হয় আর পর্দা করা হয়)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...