আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
124 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (20 points)
closed by
আসসালামু আলাইকুম, যাকাত সংশ্লিষ্ট কিছু প্রশ্ন রয়েছে।
i. যাকাত দেরিতে আদায়ের বৈধ ওজর কী কী?
ii. যাকাত ফরয হবার পর তা আদায়ের জন্য ব্যবসায়ে খাটানো মূলধন ছাড়া আর কোনো টাকা না থাকলে কি মূলধন থেকে দেওয়া আবশ্যক? এটাকে ওজর হিসেবে ধরে ব্যবসা থেকে লাভের টাকা হাতে আসার জন্য একটু দেরিতে আদায় করা জায়িয কিনা?
iii. ওজর বশত আংশিক করে যাকাত আদায় করার অনুমতি আছে কি? মানে পরিপূর্ণ যাকাত অল্প অল্প করে আদায়।
iv. একটি পরিস্থিতি- কারো হাতে কিছু টাকা আছে (ব্যবসায় খাটানো মূলধন বাদে)। এখন এই টাকা থেকে যাকাতও দেওয়া ফরয হয়ে আছে। আবার পিতা-মাতার চিকিৎসা খরচ ও ওষুধ কেনাও জরুরি হয়ে আছে। এই মুহূর্তে যে কোনো একটা করা যাবে। আগে কোনটা করতে হবে?
closed

1 Answer

0 votes
by (657,800 points)
selected by
 
Best answer
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


https://ifatwa.info/16535/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 
﴿وَٱلَّذِينَ يَكۡنِزُونَ ٱلذَّهَبَ وَٱلۡفِضَّةَ وَلَا يُنفِقُونَهَا فِي سَبِيلِ ٱللَّهِ فَبَشِّرۡهُم بِعَذَابٍ أَلِيمٖ ٣٤﴾ [التوبة:34]

“যারা সোনা ও রূপা পুঞ্জীভূত করে রাখে এবং তা আল্লাহর রাস্তায় খরচ করে না, তুমি তাদেরকে বেদনাদায়ক আযাবের সুসংবাদ দাও”। [সূরা আত-তাওবাহ, আয়াত: ৩৪]

অপর আয়াতে তিনি বলেন:
﴿وَلَا يَحۡسَبَنَّ ٱلَّذِينَ يَبۡخَلُونَ بِمَآ ءَاتَىٰهُمُ ٱللَّهُ مِن فَضۡلِهِۦ هُوَ خَيۡرٗا لَّهُمۖ بَلۡ هُوَ شَرّٞ لَّهُمۡۖ سَيُطَوَّقُونَ مَا بَخِلُواْ بِهِۦ يَوۡمَ ٱلۡقِيَٰمَةِۗ ١٨٠﴾ [آل عمران:180]

“আল্লাহ যাদেরকে তার অনুগ্রহ থেকে যা দান করেছেন তা নিয়ে যারা কৃপণতা করে তারা যেন ধারণা না করে যে, তা তাদের জন্য কল্যাণকর, বরং তা তাদের জন্য অকল্যাণকর, যা নিয়ে তারা কৃপণতা করেছিল, কিয়ামত দিবসে তা দিয়ে তাদের বেড়ি পরানো হবে”। [সূরা আলে ইমরান, আয়াত: ১৮]
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,     
বিনা ওযরে যাকাত আদায়ে দেরি করা জায়েজ নেই।
এতে যাকাত আদায় হয়ে গেলেও গুনাহ হবে।
,
তবে ওযর বশত এমনটি করলে কোনো সমস্যা নেই।
,    
وتجب علی الفور عند تمام الحول حتی یأثم بتأخیرہ من غیر عذر۔ (الفتاویٰ الہندیة ۱/۱۷۰)
সারমর্মঃ
যাকাত বছর পার হলে তৎক্ষনাৎ আদায় করা ওয়াজিব।  বিনা ওযরে দেড়ি করার দ্বারা গুনাহ হবে 

وافتراضہا عمري : أي علی التراخي وصححہ الباقاني وغیرہ، وقیل فوري: أی واجب علی الفور وعلیہ الفتویٰ، کما في شرح الوہبانیة، فیأثم بتأخیرہا بلاعذر۔ قولہ: فیأثم بتأخیرہا … وقد یقال: المراد أن لایوٴخر إلی العام القابل، لما في البدائع عن المنقی: إذا لم یوٴدِّ حتی مضی حولان، فقد أساء وأثم۔ (الدر المختار مع الرد المحتار، کتاب الزکاة ۲/۲۷۲ کراچی، بدائع الصنائع، الزکاة / في کیفیة فرضیة الزکاة ۲/۷۷ زکریا، کذا في الفتاویٰ التاتارخانیة ۳/۱۳۴ رقم: ۳۹۳۸ زکریا)

সারমর্মঃ
যাকাত বছর পার হলে তৎক্ষনাৎ আদায় করা ওয়াজিব। 
ইহার উপরেই ফতোয়া।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(i)
ইসলামী স্কলারগন বলেছেন,
لا يجوز تأخير إخراج الزكاة بعد تمام الحول إلا لعذر شرعي، كعدم وجود الفقراء حين تمام الحول وعدم القدرة على إيصالها إليهم ولغيبة المال ونحو ذلك.
সারমর্মঃ-
বছর পূর্ণ হওয়ার পর যাকাত আদায়ে বিলম্ব করা জায়েজ নেই,কিন্তু শরয়ী ওযর বশত বিলম্ব করা যাবে।
যেমন, বছর পূর্ণ হওয়ার পর ফকির পাওয়া না গেলে অথবা ফকির পর্যন্ত সম্পদ পৌছে দেয়ার উপর শক্তিবান না হলে,অথবা সম্পদের৷ অনুপস্থির কারনে ইত্যাদি। 

(ii)
এক্ষেত্রে ব্যবসায়ে খাটানো মূলধনের টাকা হাতে থাকলে তাহা হতে দেয়া আবশ্যক। 
নতুবা বিলম্বের দরুন গুনাহ হবে।

হ্যাঁ যদি সেই মূলধন দিয়ে পন্য ক্রয় করে ফেলা হয়ে থাকে,আর হাতে এই মুহুর্তে যাকাত দেয়াত মতো দৈনন্দিন প্রয়োজন অতিরিক্ত টাকা না থাকলে সেক্ষেত্রে লভ্যাংশ হাতে আসা পর্যন্ত দেরি করা যাবে।
এতে গুনাহ হবেনা।
,
(iii)
শরয়ী ওযর বশত এমনটি করা জায়েজ আছে।

(iv)
তার পিতা মাতার কাছে যদি নিজেদের চিকিৎসার খরচ না থাকে,তারা যদি সামর্থহীন হয়,সেক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত ছুরতে প্রথমে পিতা-মাতার চিকিৎসা খরচ ও ঔষধ করবে,পরবর্তীতে যাকাত প্রদান করবে।

আর যদি তার বাবা মার চিকিৎসা, ঔষধ ক্রয়ের জন্য নিজস্ব সম্পদ থাকেই,সেক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত ব্যাক্তির জন্য যাকাত আগে প্রদান করতে হবে।
এক্ষেত্রে যাকাত আদায়ে বিলম্ব করা জায়েজ নেই।

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (20 points)
Jazakumullah khair.

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 75 views
...