আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
209 views
in হালাল ও হারাম (Halal & Haram) by
আসসালামু আলাইকুম।  যদি কখনো কোন  কাগজে অথবা খাতায় কুরআনের আয়াত আরবিতে লিখা হয় এবং সেটা আর দরকার না লাগে তখন সেটার কি বিধান হবে? মানে ফেলে দেয়া যাবে অথবা পুড়ে ফেলা যাবে? এক্ষেত্রে কি করতে পারি?

1 Answer

0 votes
by (960 points)

ওআলাইকুম ওয়াস্সালাম।

কুরআনের আয়াতের সম্মান রক্ষা করা অবশ্য কর্তব্য, তাই সম্মান রক্ষার্থে কোন ত্রুটি হওয়ার সম্ভাবনা হলে ফুকাহায়ে কিরামএর রায় হলো, প্রয়োজনে মাটিতে পুতে রাখা অথবা চলমান পানিতে ভাসিয়ে দেওয়া। আর বেশী হলে জ্বালিয়ে; ছাইগুলো মাটিতে পুতে রাখা। তবে এই ক্ষেত্রে সতর্ক থাকতে হবে , যাতে মানুষের অন্তরে কোন সংশয়ের বীজ রোপন না হয়।
আশা করি আপনার উত্তর পেয়েছেন।
ধন্যবাদ।
উত্তর প্রদান

আরিফুল ইসলাম

ফিকহ ডি. আই ও এম।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...