আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (22 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। সম্মানিত শাইখ, দ্রুত উত্তর পেলে উপকার হবে।

একজন বোনের বিয়ের জন্য দেখতে আসবে বাসায়।এখন উক্ত বোন চাচ্ছে শুধু ছেলে এসে প্রাথমিকভাবে দেখুক। যদিও ইসলাম বলে পাত্র মাহরাম মহিলা নিয়ে আসতে পারে। এখন উক্ত বোন এই জিনিস চাচ্ছে না,কারন,অনেক দূর থেকে আসবে,আবার মহিলা আসলে আশপাশে জেনে যাবে,অন্যদিকে পছন্দ না হলে মেয়ের জন্য লজ্জাজনক। যেহেতু মানুষ কথা রটানোর ভয় আছে।
তাই মেয়ে চাচ্ছে গোপনে মানে দেখা-সাক্ষাৎ এর ব্যাপার, যেন পরিবার ছাড়া বাইরে না যায়।পরবর্তীতে ছেলের পছন্দ হলে পরিবার এর মহিলা নিয়ে আসুক, এতে সমস্যা হবে না।কেউ বলছে এমন করা উচিৎ না,ইসলাম যেমন বলে তাতেই কল্যান।

অনুগ্রহ করে পরামর্শ দিবেন,এমন হলে কি সমস্যা হবে ইসলামের দৃষ্টিকোন থেকে?নাকি এমন সিদ্ধান্ত ঠিক আছে?

দ্রষ্টব্য, এটি মেয়ের জন্য প্রথম দেখানো, সে একজন্য ভয় পাচ্ছে, অনেকের উপস্তিতি।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by
بسم الله الرحمن الرحيم
জবাব,
যদি কেউ কোনো মহিলাকে বিয়ে করার পূর্ণ ইচ্ছা করে নেয়,তাহলে ঐ মহিলাকে দেখতে পারবে এবং কথাও বলতে পারবে।
হযরত জাবের ইবনে আব্দুল্লাহ রাযি থেকে বর্ণিত,
(إِذَا خَطَبَ أَحَدُكُمْ الْمَرْأَةَ ، فَإِنْ اسْتَطَاعَ أَنْ يَنْظُرَ إِلَى مَا يَدْعُوهُ إِلَى نِكَاحِهَا ، فَلْيَفْعَلْ)
যদি কেউ কোনো মহিলাকে বিয়ের প্রস্তাব দিতে চায়,তাহলে সে যেন যযথাসম্ভব ঐ মহিলাকে দেখে নেয়।(সুনানু আবি দাউদ-২০৮২)
পাত্র-পাত্রীর পরস্পর দেখা সাক্ষাৎ ও আলাপ চারিতার কয়েকটি মূলনীতি-
(১)খালওয়াত হতে পারবে না।
(২)মুবাহ বিষয় ব্যতীত অন্য কোনো বিষয় নিয়ে আলোচনা করা যাবে না।
(৩)ফিতনা থেকে নিরাপদ থাকতে হবে।যদি কামভাব জাগ্রত হওয়ার পরিস্থিতি সৃষ্টি হয়ে যায়,অথবা কোনো একজন উপভোগ করতে শুরু করে নেয়,তাহলে তখন সেটা হারাম হয়ে যাবে।
(৪)মহিলা নরম ভাষায় কথা বলতে পারবে না।
(৫)মহিলা পূর্ণ হেজাব তথা কবজা পর্যন্ত হাত,টাখনু পর্যন্ত পা,এবং মুখ ব্যতীত সমস্ত শরীর ঢেকে রাখবে।
(৬)প্রয়োজন অতিরিক্ত কথাবর্থা বলা যাবে না।
যখন এই সব শর্ত পাওয়া যাবে, তখনই মূলত পাত্র-পাত্রী পরস্পর আলোচনা ও দেখা সাক্ষাৎ করতে পারবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2898

কনে দেখার সময় কনের মুখ,পা,হাত দেখা যাবে।
اتفق الحنفية والمالكية والشافعية على أن ما يباح للخاطب نظره من مخطوبته الحرة هو الوجه والكفان ظاهرهما وباطنهما إلى كوعيهما لدلالة الوجه على الجمال، ودلالة الكفين على خصب البدن، وهناك رواية عند الحنفية أن القدمين ليستا بعورة حتى في غير الخطبة.
হানাফি, শা'ফেয়ী, এবং মালিকী মাযহাব মতে মাখতুবাহ তথা পাত্রীর মূখ এবং দুনু হাত দেখা খাতিব তথা পাত্রর জন্য জায়েয আছে।দুনু হাতের বাহির ভিতর সব দেখাই জায়েয আছে।কেননা চেহারা সুন্দ্যর্যর উপর প্রমাণ বহন করে এবং দুনু হাত শারিরিক গঠনের উপর প্রমাণ বহন করে।হানাফি মাযহাব মতে টাখনু পর্যন্ত পা সতরের অন্তর্ভুক্ত নয়। এমনি কারো সামনেও।(আল মাওসুআতুল ফেকহিয়্যাহ-১৮/১৯৯)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2756

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নেল্লিখিত ছুরতে ইসলামের দৃষ্টিতে কোন সমস্যা নেই। পাত্র একক ভাবে এসে পাত্রী দেখতে পারবে। পাত্রের সাথে মাহরাম না থাকলে কোন সমস্যা নেই। তবে পাত্রী মাহরাম পুরুষ বা ঘরের কোনো বৃদ্ধ মহিলাকে সাথে নিয়ে পাত্রের সাথে আলাপ আলোচনা করতে পারবেন। পাত্র বারংবার পাত্রীর দিকে তাকাতে পারবে। এতে কোনো সমস্যা নাই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...