আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (18 points)
আসসালামু আলাইকুম
১. স্টুডেন্ট ২ বিষয় পড়ে শুধু আমার কাছে। এখন পরীক্ষা চলছে তাই শুধু দুই বিষয়ের পরীক্ষার দিন আসবে ইনশাআল্লাহ। বাকি দিনগুলা আসবে না। আমি মানা করিনি, বরং আসতে বলেছিলাম। এখন স্টুডেন্ট না আসলেও আমি কি পূর্ণ মাসের বেতনই নিতে পারবো?
২. কোনো দিন সময় কম দিলে মানে ১ ঘন্টার জায়গায় ৪০ মিনিট সময় দিলে, পরে যদি ১ ঘন্টা ২০ মিনিট পড়িয়ে দেই, তাহলে কি গুনাহ হবে?

৩. হাতে হালকা নাপাকী নিয়ে কাপড়ে মুছলে যদি কাপড়ে নাপাকির আছর না পড়ে তাহলে কি কাপড়ের সে অংশটুকু আর নাপাক হবে?

৪. পরিপূর্ণ পর্দা সহ একজন নন মাহরামকে পড়ালে কি সে উপার্জন হারাম? সেই নন মাহরামের সামনে অন্য মেয়েকে বারবার পর্দা করে আসতে বল্লেও সে যদি পর্দা না করে আসে পড়তে তাহলে কি শিক্ষিকার গুনাহ হবে?

1 Answer

0 votes
by (62,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/52643/ নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

আল্লাহর রাসূল সা. বলেন, তোমরা পরস্পর হাদিয়ার আদান-প্রদান করো, তাহলে মহাব্বত বৃদ্ধি পাবে। (ইমাম বুখারী রচিত আদাবুল মুফরাদ, হা/৫৯৪)

আল্লাহ তায়ালা বলেন, তারা যদি খুশি হয়ে তোমাদেরকে দিয়ে দেয়, তাহলে তোমরা তা স্বাচ্ছন্দ্যে ভোগ করো। (সূরা নিসা আয়াত নং ০৪)  

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

مَنْ أَتَى إِلَيْكُمْ مَعْرُوفًا فَكَافِئُوهُ، فَإِنْ لَمْ تَجِدُوا فَادْعُوا لَهُ، حَتَّى يَعْلَمَ أَنْ قَدْ كَافَأْتُمُوهُ.

তোমাদের প্রতি যে ব্যক্তি কোনো ভালো আচরণ করে তোমরা তার প্রতিদান দাও। যদি দেয়ার মতো কিছু না পাও তাহলে তার জন্যে দুআ করো, যাতে সে বুঝতে পরে- তোমরা তার প্রতিদান দিয়েছ। -আল-আদাবুল মুফরাদ, হাদীস ২১৬

 

হাদিস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم “إِذَا أُتِيَ بِطَعَامٍ سَأَلَ عَنْهُ أَهَدِيَّةٌ أَمْ صَدَقَةٌ فَإِنْ قِيلَ صَدَقَةٌ. قَالَ لأَصْحَابِهِ كُلُوا. وَلَمْ يَأْكُلْ، وَإِنْ قِيلَ هَدِيَّةٌ. ضَرَبَ بِيَدِهِ صلى الله عليه وسلم فَأَكَلَ مَعَهُمْ

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত,তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর খিদমতে কোন খাবার আনা হলে তিনি জানতে চাইতেন, এটা হাদিয়া, না সাদকা? যদি বলা হতো, সাদকা তা হলে সাহাবীদের তিনি বলতেন, তোমরা খাও। কিন্তু তিনি খেতেন না। আর যদি বলা হল হাদিয়া। তাহলে তিনিও হাত বাড়াতেন এবং তাদের সাথে খাওয়ায় শরীক হতেন। [বুখারী, হাদীস নং-২৪০৬]

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. জ্বী হ্যাঁ, তারা যদি পূর্ণ মাসের বেতনই দেয় তাহলে আপনি তা গ্রহণ করতে পারবেন। এতে কোনো সমস্যা নেই। তবে যদি পুরো মাসে মাত্র কয়েক দিনই পড়িয়ে থাকেন তাহলে আপনার জন্য উচিত হলো পূর্ণ বেতন না নিয়ে কিছুটা কম নেওয়া।

. না, এতে গোনাহ হবে না ইনশাআল্লাহ। তবে খেয়াল রাখবেন যাতে করে তাদেরকে ভালো ভাবে পড়াতে আপনার কোনো ত্রুটি না থাকে। আর এভাবে পড়ালে তাদের কোনো অসুবিধা না হয়।

. প্রশ্নোক্ত ক্ষেত্রে এতে যদি কাপড়ে নাপাকি না লাগে তাহলে তো কোনো সমস্যা নেই। কাপড় নাপাক হবে না।

৪. নন মাহরামকে প্রাইভেট পড়ানো সম্পর্কে বিস্তারিত জানুন- https://ifatwa.info/2780/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...