আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
101 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহী ওয়া বারকাতুহ্। বোনের পক্ষ‌ থেকে প্রশ্ন করছি।

১. আমার আপু তার আকিকা দিবে। আকিকার ছাগলের টাকা বোন দিচ্ছে। কিন্তু মানুষকে খাওয়ানো হলে চাল, মসলা ইত্যাদি যা জিনিস প্রয়োজন তার টাকা বাবা দিবে। এতে কোন সমস্যা হবে কী? এভাবে দিলে আকিকা হবে? আকিকার পশুর ক্ষেত্রে কোন নিয়ম আছে যে এমন বয়স হতে হবে ইত্যাদি? আকিকা নিয়ে বিস্তারিত বললে ভালো হতো اِنْ شَاءَ اللّٰه

২. কেউ আল্লহর কাছে ওয়াদা করল যে জীবনে নামায বাদ দিবে না, আওয়াল ওয়াক্তে পড়বে৷ জ্বর আসায় সে ঘুম থেকে উঠতে পারে নি। আযান দেয়ার প্রায় ৩০ মিনিট পর উঠেছে। কিন্তু সে আযান শুনেছিল।
জ্বরের কারণে ঘুমের কারণে উঠতে পারেনি। এক্ষেত্রে তাকে ওয়াদা ভাঙার কাফরারা আদায় করতে হবে?

৩. বাসি খাবার খাওয়া সুন্নাহর খেলাপ কিন্তু বাসি খাবারের সময় কতটুকু?মানে রাত গিয়ে সকাল হলে কি বাসি?

৪. আমি মাদ্রাসাতে খাস জামাতে ভর্তি হয়েছি اَلْحَمْدُلِلّٰه। খাস শেষ হলে মিযান থেকে নিয়ে মাদ্রাসার ওরা যেভাবে পড়ে ওভাবেই থাকব (সেন্টার এক্সাম আর ও যা যা আছে), اِنْ شَاءَ اللّٰه কীভাবে পড়লে ভালো করে সব (আরবি,উর্দু লিখাসহ) আয়ত্ত করতে পারব? অনেক ভালো হতে পারব?اِنْ شَاءَ اللّٰه। কিছু পরামর্শ দিয়েন اِنْ شَاءَ اللّٰه। এমন কিছু বলেন যেন এখন থেকে আস্তে আস্তে ভালো করে  আয়ত্ত করে ১০ বছর পর হলেও একজন ভালো আলিমা হতে পারি اِنْ شَاءَ اللّٰه। শুধু লাইন ধরে ধরে পড়ে যেটা বুঝব না ওটা জেনে নিব এমন?

৫. ওযুর আগে 'বিসমিল্লাহি ওয়াল হামদু লিল্লাহ' বলে ওযু করলে যতক্ষণ অবধি ওযু থাকবে ততক্ষণ সওয়াব লিখা হবে। এটা কি হাদিস দ্বারা প্রমাণিত?

জাযাকুমুল্লহু খ্বইরন

1 Answer

0 votes
by (709,920 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আকিকার ছাগলের টাকা বোন দিবে। মানুষকে খাওয়ানো হলে চাল,ডাল, মসলা ইত্যাদি যা যা প্রয়োজন,তার সবটাই তার বাবা দিবে। এতে কোনো সমস্যা হবে না। এভাবে আকিকা দিলে হবে। 

আকিকার পশুর ক্ষেত্রে নিয়ম হল,কুরবানির মত গরু হলে দুই বৎসর এবং বকরি হলে এক বৎসর হতে হবে।

রাসুলুল্লাহ ﷺ বলেছেন,
لَا تَذْبَحُوا إلَّا مُسِنَّةً إلَّا أَنْ يَعْسُرَ عَلَيْكُمْ فَتَذْبَحُوا جَذَعَةً مِنْ الضَّأْنِ
তোমরা (কুরবানীর জন্য) মুসিন্নাহ ব্যতীত যবাই করো না। যদি সম্ভব না হয় তবে ছয় মাস বয়সী ভেড়া বা দুম্বা। (সহীহ মুসলিম ১৯৬৩)

(২)
কেউ আল্লহর কাছে ওয়াদা করল যে জীবনে নামায বাদ দিবে না, আওয়াল ওয়াক্তে পড়বে৷ জ্বর আসায় সে ঘুম থেকে উঠতে পারে নি। আযান দেয়ার প্রায় ৩০ মিনিট পর উঠেছে। কিন্তু সে আযান শুনেছিল।
জ্বরের কারণে ঘুমের কারণে উঠতে পারেনি। এক্ষেত্রে তাকে ওয়াদা ভাঙার কাফরারা আদায় করতে হবেনা।প্রথম কথা হল, ওয়াদা ভঙ্গের কোনো কাফফারা নেই বরং শুধুমাত্র ইস্তেগফার করতে হবে।দ্বিতীয়ত এখানে সে মা'যুর তাই ওয়াদাও ভঙ্গ হবে না।

(৩)
বাসি খাবার খাওয়া সুন্নাহর খেলাপ, সরাসরি এমন কোনো কথা শুনিনি।হ্যা, স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা অবশ্যই সুন্নত।

(৪)
ক্লাসে সর্বদা উপস্থিত থাকবেন।এবং মনযোগ সহকারে ক্লাসে উস্তাদদের কথাকে শুনবেন।


(৫)
ওযুর আগে 'বিসমিল্লাহি ওয়াল হামদু লিল্লাহ' বলে ওযু করলে যতক্ষণ অবধি ওযু থাকবে ততক্ষণ সওয়াব লিখা হবে। এমন কথা বিশুদ্ধ বর্ণনায় শুনিনি।তবে বিসমিল্লাহ বলা সুন্নত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...