0 votes
38 views
in Hajj & Umrah by
পিতার উপর হজ্জ্ব ফরজ ছিলো, কিন্তু তিনি আদায় করার আগেই ইন্তিকাল করেন।

ছেলের উপর হজ্জ্ব ফরজ হয়নি। সে পিতার নিয়তে হজ্জ্ব এর রেজিস্ট্রেশন করতে চাচ্ছে।

এমতাবস্থায়, হজ্জ্ব এর রেজিস্ট্রেশনের পরপরই যদি  সেই ছেলে নিসাব পরিমাণ সম্পদের মালিক হয়ে যায়, তবে কি সে আগের করা নিয়ত অর্থাৎ পিতার নিয়তেই হজ্জ্ব করতে পারবে? নাকি নিজের ফরজ হজ্জ্ব আদায় করে তার পরের বছর পিতার জন্য চেষ্টা করবে?

এক নিয়তে রেজিস্ট্রেশন করা হয়ে গেলে তারপর অন্য নিয়তে হজ্জ্ব আদায় করা যায় কি?

1 Answer

0 votes
by (1.3k points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ফিক্বহের গ্রন্থ স্টাডি করার পর একথা প্রতিভাত হয় যে, ‘‘যার উপর হজ্ব ফরয; কিন্তু সে তার ফরয আদায় করেনি অর্থাৎ নিজের হজ্ব সম্পাদন করেনি। এমন ব্যক্তি দিয়ে বদলী হজ্ব বা আরেকজনের পক্ষ থেকে হজ্ব করানো মাকরুহে তাহরীমী।(ফাতওয়াহে হিন্দিয়া ১/২৫৭-- রদ্দুল মুহতার ৪/২১) তাই প্রশ্নোক্ত সূরতে প্রথমে ছেলে তার ফরয হজ আদায় করার চেষ্টা করবে। পরবর্তী বছর তার মৃত বাবার হজ আদায় করবে। আর যদি তার উপর হজ ফরয না হয়ে থাকে, তাহলে তার মৃত বাবার পক্ষ থেকে  হজ করতে কোন সমস্যা নেই (আহসানুল ফাতওয়া ৪/৫১২) 

# প্রশ্নোক্ত সূরতে নিয়ত চেঞ্জ করতে সমস্যা নেই। ওয়াল্লাহু আলাম

উত্তর প্রদানে.

আরিফুল ইসলাম

ফিক্বহ ডি. আই ও এম।

ইসলামিক ফতোয়া ওয়েবসাইটটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত। যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।
...