আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
222 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (41 points)
আসসালামু আলাইকুম।একজন মহিলার জন্য কি গাইরে মাহরাম রোগি কে দেখতে যাওয়া জায়েজ?

1 Answer

0 votes
by (696,720 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
রোগী দেখা অনেক সওয়াবের কাজ।

হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
وعن أبي هريرة - رضي الله عنه - قال: قال رسول الله - صلى الله عليه وسلم -: " «حق المسلم على المسلم خمس: " رد السلام، وعيادة المريض، واتباع الجنائز، وإجابة الدعوة، وتشميت العاطس» ". متفق عليه.

তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন যে, এক মুসলিমের প্রতি অপর মুসলিমের পাঁচটি রয়েছেঃ ১. সালামের জওয়াব দেয়া, ২. অসুস্থ ব্যক্তির খোঁজ-খবর নেয়া, ৩. জানাযার পশ্চাদানুসরণ করা, ৪. দা’ওয়াত কবূল করা এবং ৫. হাঁচিদাতাকে খুশী করা (অর্থাৎ আল-হামদু লিল্লাহর জবাবে ইয়ারহামুকাল্লাহ বলা)।
সহীহ বুখারী-১২৪০
সহীহ মুসলিম-২১৬২
 সুনানু আবি দাউদ-৫০৩০
মিশকাত-১৫২৪

হযরত সাওবান রাযি থেকে বর্ণিত।
وعن ثوبان - رضي الله عنه - قال: قال رسول الله - صلى الله عليه وسلم -: " «إن المسلم إذا عاد أخاه المسلم في خرفة الجنة حتى يرجع» "
রাসূলুল্লাহ সাঃ বলেন,যখন কোনো মুসলমান তার অপর অসুস্থ মুসলমান ভাইকে দেখতে যায়,তখন সে নিজ ঘরে ফিরে আসা পর্যন্ত জান্নাতের একটি টুকরায় অবস্থান করে।
সহীহ মুসলিম-২৫৬৮
 সুনানু তিরমিযি-৯৬৭

হযরত আলী রাযি থেকে বর্ণিত।
 عن علي - رضي الله عنه - قال: سمعت رسول الله - صلى الله عليه وسلم - يقول: " «ما من مسلم يعود مسلما غدوة إلا صلى عليه سبعون ألف ملك حتى يمسي، وإن عاده عشية إلا صلى عليه سبعون ألف ملك حتى يصبح، وكان له خريف في الجنة» ". رواه الترمذي، وأبو داود.
রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি সকালবেলা কোনো মুসলমান তার অপর অসুস্থ মুসলমান ভাইকে দেখতে যায়,তাহলে বিকাল পর্যন্ত সত্তর হাজার ফেরেস্তা তার জন্য মাফফিরাতের দু'আ করতে থাকে।
ঠিকতেমনিভাবে যদি বিকালবেলা কোনো মুসলমান তার অপর অসুস্থ মুসলমান ভাইকে দেখতে যায়,তাহলে সকাল পর্যন্ত সত্তর হাজার ফেরেস্তা তার জন্য মাফফিরাতের দু'আ করতে থাকে।
তিরমিযি-৯৬৯
আবু-দাউদ-৩০৯৮
ইবনে মা'জা-১৪৪২
মিশকাত-১৫৫০

রোগিকে দেখতে যাওয়া সুন্নাত। পরিচিত অপরিচিত যে কাউকে দেখতে যাওয়া যায়।

হাদীসে বর্ণিত রয়েছে,যে এক মুসলমানের উপর অপর মুসলমানের পাচঁটি হক রয়েছে ।তন্মধ্যে একটি হল,রোগীকে দেখতে যাওয়া।
পুরুষের জন্য পুরুষ রোগী এবং মমাহরাম মহিলা রোগী-কে দেখতে যাওয়া এবং মহিলাদের জন্য মহিলা রোগী এবং মাহরাম পুরুষ রোগীকে দেখতে যাওয়াতে কোনো বিধিনিষেধ নেই।শরীয়তের অন্যান্য বিধান পালন করে অনায়াসে রোগী দেখতে যাওয়া যাবে।

এখন আমাদের সামনো প্রশ্ন চলে আসে যে, পুরুষের জন্য গায়রে মাহরাম নারীকে দেখতে যাওয়া এবং নারীদের জন্য গায়রে মাহরাম পুরুষকে দেখতে যাওয়ার কি জায়েয?

উত্তরে বলা যায় যে,মূলত রোগী দেখতে যাওয়াতে নারী-পুরুষের কোনো বেদাবেদ নেই।বরং যে কেউ যে কাউকে দেখতে যেতে পারে।

কেননা প্রথমত হাদীসে নারী পুরুষের কোনো বেদাবেদ উল্লেখ হয়নি। দ্বিতীয়ত হযরত আয়েশা রাযি হযরত বেলাল রাযিকে দেখতে গিয়েছিলেন।ঠিকতেমনিভাবে হযরত উম্মে সালামা রাযি হযরত শাম্মাস ইবনে উসমানকে অসুস্থ অবস্থায় দেখতে গিয়েছিলেন।এভাবে আনসারি এক মহিলা উছমান ইবনে মাযউন রাযি কে ও অসুস্থ অবস্থায় দেখতে গিয়েছিলেন।

কিন্তু সে যুগ ছিলো ফিতনামুক্ত যুগ।যাকে খাইরুল কুরুন তথা সর্বোত্তম  যুগ বলা হয়।

আর বর্তমান সময় হল ফিৎনার যুগ।তাই বর্তমানে মসজিদে নামায পড়ার বিধান এবং কবর যিয়ারতের বিধানের মত রোগী দেখার বিধানেও মহিলাদের জন্য গায়রে মাহরামকে দেখার ব্যাপারে মাহকরুহের বিধান বাস্তবায়ন করাই যুক্তিসংগত মনে হচ্ছে।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...