আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
522 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ

উস্তায,একজন ত্বলিবে ইলমের তার সহপাঠী দের প্রতি হক গুলো কী কী?

মাঝে মাঝে এমন হয় একজন ত্বলিবে ইলম অন্যজন অপেক্ষা কোনো জিনিস ভালো পারেন,যেটা আপাতত সিলেবাসের বাহিরের জিনিস।যেটা হয়তো অন্য সহপাঠী রা জানেননা।এখন সে যদি আউট অফ সিলেবাসের কোনো পড়া আলোচনা করে,এটা কি ঠিক হবে? অন্য একজন যদি মনে করে তারা অনেক পারে,আমি পিছিয়ে আছি...এভাবে যদি তার হতাশা জন্ম হয়.. নাকি এমনটা করলে কোনো সমস্যা হবেনা?তাকে ইলম থেকে মাহরুম হতে হবে?

একজন ত্বলিবে ইলম ইলম থেকে মাহরুম কখন কখন হবে?

আর একজন ত্বলিবে ইলম উস্তায উস্তাযা এবং সহপাঠীদের সাথে কতটুকু সীমা রেখে কথা বলবে?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হুমায়দী (রহঃ) ... আলকামা ইবনু ওয়াক্কাস আল-লায়সী (রহঃ) থেকে বর্ণিত, 
حَدَّثَنَا الْحُمَيْدِيُّ عَبْدُ اللَّهِ بْنُ الزُّبَيْرِ، قَالَ حَدَّثَنَا سُفْيَانُ، قَالَ حَدَّثَنَا يَحْيَى بْنُ سَعِيدٍ الأَنْصَارِيُّ، قَالَ أَخْبَرَنِي مُحَمَّدُ بْنُ إِبْرَاهِيمَ التَّيْمِيُّ، أَنَّهُ سَمِعَ عَلْقَمَةَ بْنَ وَقَّاصٍ اللَّيْثِيَّ، يَقُولُ سَمِعْتُ عُمَرَ بْنَ الْخَطَّابِ ـ رضى الله عنه ـ عَلَى الْمِنْبَرِ قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " إِنَّمَا الأَعْمَالُ بِالنِّيَّاتِ، وَإِنَّمَا لِكُلِّ امْرِئٍ مَا نَوَى، فَمَنْ كَانَتْ هِجْرَتُهُ إِلَى دُنْيَا يُصِيبُهَا أَوْ إِلَى امْرَأَةٍ يَنْكِحُهَا فَهِجْرَتُهُ إِلَى مَا هَاجَرَ إِلَيْهِ ".
 আমি উমর ইবনুল খাত্তাব (রাঃ)-কে মিম্বরের ওপর দাঁড়িয়ে বলতে শুনেছিঃ আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছিঃ প্রত্যেক কাজ নিয়তের সাথে সম্পর্কিত। আর মানুষ তার নিয়ত অনুযায়ী ফল পাবে। তাই যার হিজরত হবে দুনিয়া লাভের অথবা নারীকে বিয়ে করার উদ্দেশ্যে- সেই উদ্দেশ্যেই হবে তার হিজরতের প্রাপ্য।(সহীহ বুখারী-০১)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অন্য ছাত্রকে নিরোৎসাহিত করার লক্ষ্যে আউট জ্ঞান অর্জন করা নিয়ে তার সামনে আলোচনা করা কখনো উচিৎ হবে না। এবং যিনি শুনবেন উনার জন্য নিরোৎসাহিত হওয়াও উচিৎ না। বরং তিনি মনে রাখবেন, এগুলো তো মূল জ্ঞান নয় বরং মৌলিক জ্ঞান হল, সেটাই যা আমরা সিলেবাসে পড়ে থাকি। 

তালিবুল ইলম এবং উস্তায উস্তাযার মধ্যে পিতামাতা ও সন্তানের মত ব্যবহার হওয়া উচিৎ। তালিবুল ইলম উচ্ছস্বরে কথা বলবে না। উস্তাদ শালিন ভাষা ব্যবহার করবেন।এবং কোনো শব্দ ব্যবহার করবেন না,যাদ্বারা তালিবুল ইলমরা নিরোৎসাহিত হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...