আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
230 views
in সালাত(Prayer) by (24 points)
reopened by
আসসালামু আলাইকুম হযরত।আমার কয়েকটা প্রশ্ন রয়েছে।

1) মাহরাম কে নিয়ে কি নফল নামাজ জামাত করে পড়া যাবে
(মা/বউ)

2) যেমন কখনো এমন হলে যে কারন বশত  মসজিদ এর জামাত শেষ হয়ে গেছে বা প্রবল ঝড় তুফান এর জন্য  মসজিদ এ যাওয়া খুবি কষ্ট সাধ্য এখন আমি বাসায় মাকে নিয়ে ফরজ নামাজ  জামাত করে পড়তে পরবো? এটা কি জায়েজ?জায়েজ হলে কিভাবে পড়তে হবে।

3) আমার মা একা সালাতুল তাসবিহ্ পড়তে পারে না তাকে নিয়ে একসাথে জামাত করে সালাতুল তাসবিহ্ পড়া যাবে? হলে কিভাবে পড়বো। হযরত যদি বলতেন খুব উপকার হতো।

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
হ্যাঁ, পড়া যাবে।
তবে নফল নামাজ জামাতে আদায়ের জন্য ডাকাডাকি করা যাবেনা।

(০২)
এটা জায়েজ।
এভাবে জামাত করা যাবে।
এভাবে মার সাথে জামাত করার ক্ষেত্রে লক্ষ্যণীয় হয়, ব্যাক্তি সামনে দাঁড়াবে আর মা পিছনে দাঁড়াবে। একদম সমান সমান দাঁড়াবে না। যদি একদম বরাবর দাঁড়ায় তাহলে নামায হবে না। যদি ব্যাক্তির পায়ের গোড়ালীর পিছনে দাঁড়ায়, তাহলেই ইক্তিদা সহীহ হবে।

আনাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে ও আমার পরিবারের একজন মহিলাকে নিয়ে নামায পড়েছেন। তখন আমাকে তাঁর ডান পাশে এবং ঐ মহিলাকে পিছনে দাঁড় করিয়েছেন। সুনানে নাসায়ী ১/৯২; আলমুজামুল আওসাত, তবারানী ৪৬১৷

المرأة إذا صلت مع زوجها في البيت إن كان قدمها محل أقدام الزوج لا تجوز صلاتهما بالجماعة، وإن كان قدمها خلف قدم الزوج إلا أنها طويلة تقع رأس المرأة في السجود قبل رأس الزوج جازت صلاتهما؛ لأن العبرة للقدم، (الدر المختار، كتاب الصلاة، باب الامامة-1/572، البحر الرائق، كتاب الصلاة، باب الامامة-1/261، الفتاوى التاتارخانية، كتبا الصلاة، الفصل السابع فى بيان مقام الامام والمأموم-1/622)

সারমর্মঃ
মহিলা যদি তার স্বামীর সাথে ঘরে জামা'আতের সাথে নামাজ পড়ে,তাহলে যদি তার পা স্বামীর পায়ের স্থানে হয় (বরাবর হয়) তাহলে নামাজ জামা'আতের সাথে জায়েজ নেই।
তবে যদি তার পা স্বামীর পায়ের পিছনে থাকে,তাহলে নামাজ জায়েজ আছে,,,,।

আরো জানুনঃ- 

(০৩)
আপনার মাকে নিয়ে এক সাথে জামাত করে সলাতুত তাসবিহ আদায় করতে পারবেন।

এক্ষেত্রে আপনি সামনে দাড়াবেন,আপনার মা পিছনে দাঁড়াবে।
আপনি ইমাম হয়ে কিরাআত, তাসবিহ সব কিছু বলবেন।
রাতে নামাজ পড়লে কিরাআত আর তাকবির জোড়ে আওয়াজে বলবেন।
তাসবিহ গুলো আস্তে আওয়াজে পড়বেন।

দিনে নামাজ হলে শুধু তাকবির জোড়ে বলবেন।
আর তিলাওয়াত ও তাসবিহ আস্তে আওয়াজে পড়বেন।

আর আপনার মা সলাতুত তাসবিহ এর তাসবিহ গুলো ও নামাজের অন্যান্য তাসবিহ ও তাকবির, তাশাহুদ,দরুদ শরীফ,দোয়ায়ে মাছুরা পিছনে থেকে যথাযথ সময়ে পড়বে।
জামাতের নামাজে আপনার মা শুধুমাত্র কিরাআত পাঠ করবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 68 views
...