আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (66 points)
edited by
আসসালামু আ'লাইকুম ওয়া রহ'মাতুল্লাহি ওয়া বারকাতুহ
১.ওজু করার সময় নাকে পানি দেয়ার পর কনুইয়ে পানি দিয়ে ফেলি একবার, ভুল করে। তারপর মনে হয়েছে মুখ ধোয়া হয়নাই; তখন মুখ ধুয়ে তারপর কনুই ধুয়েছি,নতুন করে শুরু থেকে ওজু করিনি। আমার ওজু কি হয়েছে?
২.আমাদের বাসার পাশে এক ফকির প্রায় এসে বলে আল্লাহর ওয়াস্তে কিছু দেন।কিন্তু আমাদের বাসার এদিকে কখনো আসেনা।উনি চিৎকার করে বলে এজন্য আমাদের বাসা থেকেও শোনা যায়। ওনাকে কিছু দিতে হলে বাসা থেকে বের হয়ে গিয়ে রাস্তায় ঘুরে ওনাকে দিতে হবে।এক্ষেত্রে করণীয় কি?
৩.আমার মাইগ্রেন হেডেক আছে, প্রায়ই মাথা ব্যথার কারণে এশার নামাজ রাত ২/৩ টায় পড়ি।কারণ যত সময় যায় মাথা ব্যথা তীব্র হতে থাকে।আসরের সময় মাথা ব্যথা শুরু হলে মাগরিবের সময় মাথা ব্যথা তীব্র হতে হতে এশার ওয়াক্তে দেখা যায় অনেক বেড়ে যায়,তখন মাথা ব্যথা না ভালো হওয়া পর্যন্ত একটানা ঘুমাতে হয়।নাহলে বমি হয়,আর অনেক খারাপ লাগে।
৪.মাছের বিষ্ঠা কি নাপাক? মাছ যদি একুরিয়ামে রাখা হয় সেই পানি কি নাপাক? মাছের পানি বা একুরিয়ামের পানি গায়ে লাগলে কি সেই পোশাক পড়ে নামাজ হবে?কারণ পানিতে মাছের বিষ্ঠাও থাকে!

1 Answer

0 votes
by (63,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

আল্লাহ তায়ালা বলেন-

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِذَا قُمْتُمْ إِلَى الصَّلَاةِ فَاغْسِلُوا وُجُوهَكُمْ وَأَيْدِيَكُمْ إِلَى الْمَرَافِقِ وَامْسَحُوا بِرُءُوسِكُمْ وَأَرْجُلَكُمْ إِلَى الْكَعْبَيْنِ ۚ

হে মুমিনগণ, যখন তোমরা নামাযের জন্যে উঠ, তখন স্বীয় মুখমন্ডল ও হস্তসমূহ কনুই পর্যন্ত ধৌত কর এবং মাথা মাসেহ করো এবং পদযুগল গিটসহ ধৌত করো সূরা মায়েদাহ, আয়াত নং-

 

ওযুর ফরজ চারটি:

. সমস্ত মুখমন্ডল ধৌত করা

. দুইয়ের হাতের কনুই পর্যন্ত ধৌত করা

. মাথার চারভাগের এক ভাগ মাসেহ করা

. পদযুগল গিটসহ ধৌত করা

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. হ্যাঁ, প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনার অযু সহীহ হয়ে গিয়েছে।

২. ঐ ফকিরকে কিছু না দিলেও কোনো সমস্যা নেই। বরং প্রশ্নোক্ত ক্ষেত্রে (আপনি বোন হয়ে থাকলে) শুধু ভিক্ষা দেওয়ার জন্য বাসা থেকে বের না হওয়াই উত্তম।  আরো জানুন- https://ifatwa.info/5749/

. হ্যাঁ, প্রশ্নোক্ত ক্ষেত্রে সমস্যার কারণে এশার নামাজ রাত ২/৩ টায় পড়া যাবে। আর আপনি ভালো কোনো ডাক্তার দেখিয়ে চিকিৎসা নেন। আর আল্লাহ তায়ালার কাছে বেশী বেশী দুআ করবেন। তাহলে আশা আল্লাহ তায়ালা আপনাকে সুস্থ করে দিবেন।

৪. না, মাছের বিষ্ঠা নাপাক নয়। তাই একুরিয়ামের পানি গায়ে বা কাপড়ে লাগলে তা নাপাক হবে না।

একুয়ারিয়ামে মাছ চাষ করা সম্পর্কে বিস্তারিত জানুন - https://ifatwa.info/22395/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 171 views
...