আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
267 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by
আমি আমার স্ত্রীকে আমার বাবা ও বন্ধুর কাছে বলেছি যে তালাক দিসি।এতে কি তালাক হবে।আমার স্ত্রীর বাবা মায়ের সাথে আমার ঝামেলা হইছে। তারা আমাকে বউ দিবে না বলেছে।তাই আমি দ্বিতীয় বিয়ে করার জন্য এরকম বলেছি।যেন তারা আমার জন্য বউ দেখে।

1 Answer

0 votes
by (707,880 points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-

আপনি আপনার পিতা এবং বন্ধুদের নিকট মিথ্যাচার করে বলছেন যে আপনি আপনার স্ত্রীকে ইতিপূর্বে তালাক দিয়েছেন,অথচ বাস্তবে আপনি তালাক দেননি।

আপনি সংখ্যার উল্লেখ না করে শুধু তালাক শব্দের উল্লেখ করেছেন,

সুতরাং তালাক হয়ে যাবে।তবে কয় তালাক হবে সেটা নির্ভর করবে আপনার নিয়তের উপর।যদি আপনার তিন তালাকের নিয়ত থাকে তবে তিন তালাকই পতিত হবে।অন্যথায় এক তালাক পতিত হবে।

যদি আপনার তিনের নিয়্যাত না থাকে,তাহলে এক তালাক পতিত হয়ে আপনার স্ত্রী আপনার জন্য বায়েন হয়ে যাবে।সে যেকোনো জায়গায় বিয়ে বসতে পারবে।এমনকি আপনার কাছেও পারবে,কেননা সে আপনার কাছ থেকে তিন তালাকপ্রাপ্ত হয়নি।হ্যা

পরবর্তীতে আপনি বিয়ে করতে চাইলে নতুন মহর দ্বারা নতুনভাবে সাক্ষীর সামনে ইজাব-কবুলের মাধ্যমে বিয়ে করে নিতে পারবেন।

আল্লাহ-ই ভালো জানেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...