আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
271 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (11 points)
আসসালামু আলাইকুম মুহতারাম,

একটি হানাফি গ্রুপে দেখেছি কাকড়া খাওয়া নাজায়েজ, আবার সেখানে আরেক মুফতী সাহেব লেখসেন মাকরুহ। আসলে কনফিউজ হয়ে যাচ্ছি, দয়া করে বিষয়টা পরিষ্কার করলে ভালো হতো। কাকড়ার পাশাপাশি স্কুইড আর অক্টোপাসের হালাল কিংবা হারাম কিংবা মাকরুহ, কোনটার বিধান কোনটা। সেইটা জানালে উপকৃত হতাম।

1 Answer

0 votes
by (707,760 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জলে বসবাসরত প্রাণীদের মধ্যে শুধুমাত্র মাছ খাওয়া জায়েয। মাছ ব্যতিত অন্যান্য যে সমস্ত প্রাণী সমুদ্রে বসবাস করে, সেগুলো ভক্ষণ করা জায়েয নয়।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/472

যেহেতু প্রাণী বিজ্ঞানী ও  সমুদ্র বিশেষজ্ঞগণ কাঁকড়া, অক্টোপাস, স্কুইড এসব মাছকে মাছ মনে করেননা,  তাই এগুলো খাওয়া জায়েজ হবে না।
ولا يأكل من حيوان الماء إلا السمك، وقال: مالك وجماعة من اهل العلم بإطلاق جميع ما فى البحر الخ (هداية، كتاب الذبائح-4/442، تبيين الحقائق-6/469)
ولا يحل حيوان مائى الا السمك (رد المحتار-9/441)

কোথাও হারাম এবং কোথাও মাকরুহ দেখেছেন, এতে কোনো সমস্যা নাই।কেননা মাকরুহ দ্বারা মাকরুহে তাহরিমী উদ্দেশ্য।আর হারাম ও মাকরুহে তাহরিমী প্রায় একই। অর্থাৎ যার নিকট দলীলের সমস্ত শর্তাদি বিদ্যমান থাকায় যিনি দলীলকে শক্তিশালী মনে করেছেন, তিনি হারাম বলেছেন, আর যার কাছে দলীল তত শক্তিশালী মনে হয়নি, তিনি মাকরুহে তাহরিমী বলোছেন।হ্যা,উভয়টা বিধান একই।তথা নিষিদ্ধ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম,

ওস্তাদ, প্রাণী বিজ্ঞানের মতে চিংড়ি ও তো মাছ নয়।
সেক্ষেত্রে চিংড়ি খাওয়াও কি নাজায়েজ? 
যদি নাজায়েজ না হয় তাহলে কেনো?
by (707,760 points)
চিংড়ি মাছ সম্পর্কে জীব বিজ্ঞানীদের এবং ফুকাহাদের মতবিরোধ রয়েছে। এজন্য চিংড়ি মাছ সম্পর্কে কিছুটা রুখসত রয়েছে।  

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...