আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
3,466 views
in পবিত্রতা (Purity) by
closed by
আসসালামু আলাইকুম।  মাসিক শেষ হবার পর পাক হবার জন্য আমরা যে গোসল করি, তখন কি মাথা শ্যাম্পু অথবা সাবান দিয়ে ধোওয়া জরুরী? ( শুনেছি মাথার চুল ও নাকি নাপাক হয়ে যায়?)

মাসিক অবস্থায় কাপড়ে অথবা বিছানার চাদরে যদি একটুও নাপাকী না লেগে থাকে তাহলেও কি বিছানা, গায়ের কাপড় এগুলা পাক সাফ করে ধুতে হবে? (অনেকে বলেন যে, মাসিক অবস্থায় মেয়েদের ঘাম ও নাকি নাপাক। তাই বিছানার চাদর আর গায়ের ব্যবহার্য জিনিসপত্র ধোওয়া জরুরী।)
closed

1 Answer

+1 vote
by (960 points)
selected by
 
Best answer

ওয়াআলাইকুম ওয়াস্সালাম

মাসিক থেকে পবিত্র হওয়ার পর গোসল করা হলো ফরয. তাই গোসলের ফরয পাওয়া যাওয়া এখানে কেবল শর্ত। সো শ্যম্পু-সাবান ইত্যাদি নিছক মোবাহ. জরুরী কিছু নয়। গোসলের ফরয হওয়ার কারণে মাথার চুলের গোড়ায় পানি  পৌছানে শর্ত। চুল নাপাক হওয়ার কারণে নয়। 

কাপড় ইত্যাদিতে যদি লাগে তাহলে তা পরিস্কার করা জরুরী। অন্যথায় নয়। ‘‘মাসিক অবস্থায় মেয়েদের ঘাম নাপাক!!’’ এ কথার কোন ভিত্তি নেই। (আল্লাহু আলাম)

আরিফুল ইসলাম

ফিক্বহ ডিপা. আই ও এম

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...