আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
172 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
১। গোসল করার সময় যুদি এমন হয় যে তিন বারের বেশি মুখ দিয়ে গড়গড়ার সাথে কুলি আর নাকের নরম অংশ পর্যন্ত পানি দিয়ে ফেলা হয় আর যুদি পরে দেখা যায় যে গোসল এর ক্ষেত্রে পানি অপচয় হয়েছে সেই ক্ষেত্রে কি গোসল হবে নাকি আবার পুনরায় গোসল করতে হবে ?

২। একই ভাবে যুদি অযু করার ক্ষেত্রে তিন বারের বেশি মুখ দিয়ে গড়গড়ার সাথে কুলি আর নাকের নরম অংশ পর্যন্ত পানি দিয়ে ফেলা হয় আর পানি অপচয় হয় তাহলে কি অযু হবে ?

1 Answer

0 votes
by (709,760 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আবদুল্লাহ বিন আমর (রা.) থেকে বর্ণিত, 
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى، حَدَّثَنَا قُتَيْبَةُ، حَدَّثَنَا ابْنُ لَهِيعَةَ، عَنْ حُيَىِّ بْنِ عَبْدِ اللَّهِ الْمَعَافِرِيِّ، عَنْ أَبِي عَبْدِ الرَّحْمَنِ الْحُبُلِيِّ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو، أَنَّ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ مَرَّ بِسَعْدٍ وَهُوَ يَتَوَضَّأُ فَقَالَ " مَا هَذَا السَّرَفُ " . فَقَالَ أَفِي الْوُضُوءِ إِسْرَافٌ قَالَ " نَعَمْ وَإِنْ كُنْتَ عَلَى نَهَرٍ جَارٍ " .
রাসুল (সা.) সাদ (রা.)-কে অতিক্রম করে যাচ্ছিলেন, তখন তিনি অজুু করছিলেন। তিনি বলেন, এই অপচয় কেন? সাদ (রা.) বলেন, অজুতেও কি অপচয় আছে? তিনি বলেন, হ্যাঁ, যদিও তুমি প্রবহমান নদীতে থাকো। ’ (ইবনে মাজাহ, হাদিস : ৪২৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
তিনবারের অতিরিক্ত অঙ্গ ধৌত করা ইসফরা বা অপচয়ের শামিল।তবে এর জন্য অজু গোসল অশুদ্ধ হবে না। বরং উক্ত অজু গোসল হবে।এবং ঐ অজু গোসল দ্বারা পবিত্রতা অর্জিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...