উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
,
দফ বা বাজনা,বাদ্যযন্ত্রের ব্যবহার ছাড়া নিরেট ইসলামী সংগীত তথা হামদ-নাত,জাগরণী সংগীত ইত্যাদি গাওয়া এবং শোনা জায়েজ আছে। তবে খেয়াল করতে হবে,যেন এর দ্বারা ইবাদতের মাঝে গাফলতী কিংবা ক্ষতি না হয়।
عن ابن عباس ، قال : جاءأعرابي إلى النبي صلى الله عليه وسلم ، فجعل يتكلم بكلام ، فقالرسول الله صلى الله عليه وسلم : (إن من البيان سحرا ، وإن من الشعرحكما
হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত। একজন অনারবী ব্যক্তি রাসূল সাঃ এর কাছে আসল। তারপর সে বিশেষ ভঙ্গিমায় কথা বলল। তখন রাসূল সাঃ বললেনঃ নিশ্চয় কথন পদ্ধতিতে যাদু রয়েছে। আর কবিতায় আছে হিকমাত তথা গভীর প্রজ্ঞা। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৫০১১}
عن أبي بن كعب أن رسول الله صلى الله عليه و سلم قال ( إن من الشعر لحكمة
হযরত উবাই বিন কাব রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ নিশ্চয় কবিতা-শেরের মাঝে রয়েছে হিকমাহ। {৩৭৫৫}
حَسَّانَ بْنَ ثَابِتٍ الْأَنْصَارِيَّ يَسْتَشْهِدُ أَبَا هُرَيْرَةَ أَنْشُدُكَ اللَّهَ هَلْ سَمِعْتَ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ يَا حَسَّانُ أَجِبْ عَنْ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ اللَّهُمَّ أَيِّدْهُ بِرُوحِ الْقُدُسِ قَالَ أَبُو هُرَيْرَةَ نَعَمْ
হযরত হাসসান বিন সাবেত আনসারী রাঃ হযরত আবূ হুরায়রা রাঃ কে আল্লাহর কসম দিয়ে একথার সাক্ষ্য চেয়ে বলেনঃ আপনি কি রাসূল সাঃ কে একথা বলতে শুনেছেন, হে হাসসান! রাসূলুল্লাহ সাঃ এর পক্ষ থেকে [কবিতার মাধ্যমে মুশরিকদের] জবাব দাও। হে আল্লাহ! হাসসানকে রূহুর কুদুস [জিবরাঈল] দ্বারা সাহায্য কর। আবূ হুরায়রা রাঃ বলেন,হ্যাঁ। {সহীহ বুখারী, হাদীস নং-৪৫৩}
ইউটিউবে ভিডিও গজল দেখাঃ
এ বিষয়ে উলামায়ে কেরামের মাঝে মতভেদ আছে।
কেহ কেহ সরাসরি নাজায়েজ বলেছেন।
তবে অনেক মুহাক্কিক আলেমদের কাছে ইউটিউবের গজল যদি উপরে উল্লেখিত শর্তের ভিত্তিতে হয় এবং সেখানে হারাম কিছু না থাক,তাহলে এসব ভিডিও দেখা জায়েজ। আর যদি তা দ্বীন প্রচারের উদ্দেশ্যে হয়, তাহলে এর দ্বারা সওয়াবও হবে ইনশাআল্লাহ।
واما الصورة التى ليس لها ثبات واستقرار، وليست منقوشة على شيئ يصفة دائمة فإنها باالظل اشبه (الى قوله) فان الصورة لا تستقو على الكيسرا الى الشاشة وتظهر عليها بترتيبها الأصلى ثم تفتى وتزول، (تكملة فتح الملهم-4/164)
যেই ছুরত স্থির থাকেনা,সেটা কোনো বস্তুর উপর স্থায়ী ভাবে অংকিতও হয়না,তাহলে সেটা ছায়ার সাথে সাদৃশ্য রাখবে।
(তাকমিলাতু ফাতহিল মুলহিম ৪/১৬৪)
বাদ্য-বাজনা শোনা নাজায়েয। তাই হামদ-নাতের সাথে বাদ্য-বাজনা থাকলে ঐ হামদ-নাত শোনা জায়েয হবে না। এছাড়া হামদ-নাত, গজলের সাথে এটা যুক্ত করা বেয়াদবিও বটে। তাই এ থেকে বিরত থাকা কর্তব্য। তবে হামদ-নাত, গজল যদি সম্পূর্ণ বাজনা ও মিউজিক মুক্ত হয় এবং তার কথা যদি সহীহ হয়, শরীয়তের কোনো আকীদা বা নির্দেশের পরিপন্থী না হয় তাহলে তা বলা ও শোনা জায়েয।
উল্লেখ্য যে, যারা হামদ-নাত বা ইসলামী ধাঁচের গজল পরিবেশন করবে তাদের দায়িত্ব হল এতে স্বাতন্ত্র্য বজায় রাখা এবং গানের সুরে তা না বলা। তদ্রƒপ এসব ক্ষেত্রে অন্যদের পরিভাষা যেমন কনসার্ট, গান ইত্যাদি শব্দও পরিহার করা উচিত।
(-সহীহ বুখারী, হাদীস ৫৫৯০; সুনানে আবু দাউদ, হাদীস ৩৬৮৫; মুসতাদরাকে হাকেম, হাদীস ৬৯০৮; খুলাসাতুল ফাতাওয়া ৪/৩৪৫; ফাতহুল কাদীর ৬/৪৮১; আলবাহরুর রায়েক ৭/৮৮; ইসলাম আওর মূসিকী, মুফতী মুহাম্মাদ শফী রাহ.)