আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
457 views
in হালাল ও হারাম (Halal & Haram) by
recategorized

আসসালামু আলাইকুম। 
১.হিজাবি,নিকাবি কেউ যদি পুরুষ ডাক্তার এর কাছে যাওয়া লাগে সে ক্ষেত্রে পর্দার বিধান কি? যদি ডাক্তার প্রয়োজনে নিকাব অথবা হিজাব খুলতে বলে (যেমন সিটি স্কেন করা অথবা অন্য কোন পরীক্ষা) সে ক্ষেত্রে কি করণীয়?      
২. ডাক্তার যদি পুরুষ এবং অমুসলিম হয়  সে ক্ষেত্রে পর্দার বিধান কি? 

1 Answer

0 votes
by (765 points)

The basic principle is that if a female specialist doctor is available, she should examine the patient. If no such doctor is available, then a trustworthy non-Muslim female doctor can do it. If this is not possible, then a male Muslim doctor, and if a male Muslim doctor is not available, then a non-Muslim male doctor, on the condition that he looks only at as much of the woman’s body as is necessary for him to diagnose and treat the problem, and he should lower his gaze as much as possible, and not look any more than is necessary. The doctor should administer this medical treatment to the woman in the presence of her mahram or husband or another woman, so as to avoid khulwah (being alone with him). And Allaah knows best.

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...