জবাবঃ-
وعليكم السلام ورحمة ورحمة وبركاته
بسم الله الرحمن الرحيم
সুরা নিসার ১১ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
یُوۡصِیۡکُمُ اللّٰہُ فِیۡۤ اَوۡلَادِکُمۡ ٭ لِلذَّکَرِ مِثۡلُ حَظِّ الۡاُنۡثَیَیۡنِ ۚ فَاِنۡ کُنَّ نِسَآءً فَوۡقَ اثۡنَتَیۡنِ فَلَہُنَّ ثُلُثَا مَا تَرَکَ ۚ وَ اِنۡ کَانَتۡ وَاحِدَۃً فَلَہَا النِّصۡفُ ؕ وَ لِاَبَوَیۡہِ لِکُلِّ وَاحِدٍ مِّنۡہُمَا السُّدُسُ مِمَّا تَرَکَ اِنۡ کَانَ لَہٗ وَلَدٌ ۚ فَاِنۡ لَّمۡ یَکُنۡ لَّہٗ وَلَدٌ وَّ وَرِثَہٗۤ اَبَوٰہُ فَلِاُمِّہِ الثُّلُثُ ۚ فَاِنۡ کَانَ لَہٗۤ اِخۡوَۃٌ فَلِاُمِّہِ السُّدُسُ مِنۡۢ بَعۡدِ وَصِیَّۃٍ یُّوۡصِیۡ بِہَاۤ اَوۡ دَیۡنٍ ؕ اٰبَآؤُکُمۡ وَ اَبۡنَآؤُکُمۡ لَا تَدۡرُوۡنَ اَیُّہُمۡ اَقۡرَبُ لَکُمۡ نَفۡعًا ؕ فَرِیۡضَۃً مِّنَ اللّٰہِ ؕ اِنَّ اللّٰہَ کَانَ عَلِیۡمًا حَکِیۡمًا ﴿۱۱﴾
আল্লাহ তোমাদের সন্তান সম্বন্ধে নির্দেশ দিচেছন: এক পুত্রের অংশ দুই কন্যার অংশের সমান; কিন্তু শুধু কন্যা দুইয়ের বেশী থাকলে তাদের জন্য পরিত্যক্ত সম্পত্তির তিন ভাগের দু’ভাগ, আর মাত্র এক কন্য থাকলে তার জন্য অর্ধেক। তার সন্তান থাকলে তার পিতা-মাতা প্রত্যেকের জন্য পরিত্যক্ত সম্পত্তির ছয় ভাগের এক ভাগ; সে নিঃসন্তান হলে এবং পিতা-মাতাই উত্তরাধিকারী হলে তার মাতার জন্য তিন ভাগের এক ভাগ; তার ভাই-বোন থাকলে মাতার জন্য ছয় ভাগের এক ভাগ; এ সবই সে যা ওসিয়াত করে তা দেয়ার এবং ঋণ পরিশোধের পর। তোমাদের পিতা ও সন্তানদের মধ্যে উপকারে কে তোমাদের নিকটতর তা তোমরা জান না । এ বিধান আল্লাহর; নিশ্চয় আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে মৃত ব্যাক্তির সমুদয় সম্পত্তি ১০ ভাগ করা হবে।
তিন ছেলের প্রত্যেকে ২ ভাগ করে মোট ৬ ভাগ পাবে।
আর মেয়েরা প্রত্যেকে ১ ভাগ করে ৪ মেয়ে মোট ৪ ভাগ পাবে।
এটিই কুরআনের নিয়ম।
প্রত্যেক মুসলমানকে শরীয়তের বিধান মেনেই বন্টন করত্র হবে।
নতুবা কেউ অসন্তুষ্ট হলে এর জন্য মহান আল্লাহর কাছে কঠিন শাস্তির সম্মুখীন হতে হবে।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি উপরোক্ত পদ্ধতিতে তারা সম্পদ বন্টন না করে,বরং নিজেরা ইচ্ছেমতো বন্টন করে,তাহলে এক্ষেত্রে তো কুরআনের নিয়মে কিছু কম বেশি তাদের মাঝে হবেই।
এখন দেখতে হবে যে তাদের বন্টনের সকলেই সন্তুষ্ট কিনা?
যদি কোনো বোন বা কোনো ভাইকে জোড় করে বিষয়টি মানানো হয়,তাহলে সকলেই গুনাহগার হবে।
তবে ভাই বোনেরা সকলেই যদি সন্তুষ্টি চিত্তে সেই ভাগ মেনে নেই,কাহারো হকে কম গেলে সে যদি সন্তুষ্টি চিত্তেই সেটি মেনে নেয়,কোনো দাবী না রাখে,মন থেকে কষ্টও না পায়,তাহলে এতে কোনো সমস্যা নেই।