আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+7 votes
1,369 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (765 points)
শাইখ পির সাহেবরা লতিফা জারি করায় কতটুকু শরিয়ত সম্মত জানতে চাই।

1 Answer

+1 vote
by (765 points)
লতিফা, বলে কোন আমল রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ইসলামের সুন্নাতে আছে বলে আমার জানা নেই, প্রত্যেকটি আমলে আমাদেরকে দেখতে হবে সেটা অনুসরণীয় যুগ তথা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আ. এবং সাহাবা আজমাইন দেড় যুগে ছিল কিনা এবং আমাদেরকে সেটাই গ্রহণ করতে হবে। আর অধিকাংশ অজিফা লতিফা ইত্যাদি নাম অনুসরণীয় যুগে ছিল না পরবর্তীতে তা আবিষ্কৃত হয়েছে, । আর ধর্মের নামে প্রত্যেক নব আবিষ্কৃত আমল হচ্ছে বেদাত আর প্রত্যেক বিদআত গুমরাহি আর প্রত্যেক গোমরাহীর ডেস্টিনেশন হচ্ছে জাহান্নাম। মনে রাখতে হবে এমন কিছু ওজিফা রয়েছে যেটিতে বর্ণিত দোয়া সমূহ, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ইসলামের দোয়ায়ে মাসুরা এর অন্তর্ভুক্ত, এবং এর জন্য নির্দিষ্ট ফজিলত সম্বলিত হাদিসও রয়েছে। এসব দোয়া হলে আমল করতে কোন সমস্যা নেই।
রেফারেন
সহীহুল বুখারী হাদিস নাম্বারঃ 2697
সহিঃ মুসলিম হাদিস নন্বর1718
Mufti Ariful Islam

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...