আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
416 views
in খাদ্য ও পানীয় (Food & Drink) by (2 points)
আসসালামু আলাইকুম,
আমি আফ্রিকাতে থাকি। জব করি।
কিছু অমুসলিমরা সাথে জব করে। যারা কুমিরের মাংস খায়।
সেই অমুসলিমদের এ ব্যাপারে কিছু মুসলিম ভাই ব্যাপারটা নিয়ে জানার আগ্রহ দেখাচ্ছে। কুমির নিয়ে ইসলামে কোনো সরাসরি বিধান আছে কি না। না থাকলে মাসয়ালা জানতে চায়।
আমাকে প্রশ্ন করেছে এটা খাওয়া ইসলামে জায়েজ নাকি না-জায়েজ।
আমি বলেছি আগে আমি ব্যাপারটা জেনে নিই, তারপর বলবো ইনশা-আল্লাহ।
জাযাকাল্লাহ উস্তাজ

1 Answer

0 votes
by (696,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কুমিরের মাংস খাওয়া জায়েয কি না?
এ নিয়ে মতপার্থক্য বিদ্যমান রয়েছে।
জুমহুর উলামায়ে কেরাম বলেন, যেহেতু কুমির সে তার দাত দ্বারা ছিড়ে ফেড়ে খায়, কাজেই বুঝা গেল যে, কুমির একটি হিংস প্রাণী। সুতরাং কুমিরের মাংস ভক্ষণ করা কখনো জায়েয হবে না।

হ্যা, মালিকী মাযহাবের কিছু সংখ্যক আলেম বলেন, কুমিরের মাংস ভক্ষণ করা জায়েয হবে। ইমাম আহমদ থেকেও এরকম একটি বর্ণনা পাওয়া যায়।
তারা তথাকথিত নিম্নের আয়াতকে ব্যাপক মনে করে এই আয়াত দ্বারা দলীল পেশ করে থাকে।

কেননা আল্লাহ তা'আলা বলেন,
أُحِلَّ لَكُمْ صَيْدُ الْبَحْرِ وَطَعَامُهُ مَتَاعًا لَّكُمْ وَلِلسَّيَّارَةِ ۖ وَحُرِّمَ عَلَيْكُمْ صَيْدُ الْبَرِّ مَا دُمْتُمْ حُرُمًا ۗ وَاتَّقُوا اللَّهَ الَّذِي إِلَيْهِ تُحْشَرُونَ
তোমাদের জন্য সমুদ্রের শিকার ও সুমুদ্রের খাদ্য হালাল করা হয়েছে তোমাদের উপকারার্থে এবং তোমাদের এহরামকারীদের জন্যে হারাম করা হয়েছে স্থল শিকার যতক্ষণ এহরাম অবস্থায় থাক। আল্লাহকে ভয় কর, যার কাছে তোমরা একত্রিত হবে।(সূরা মায়েদা-৯৬)

রাসূলুল্লাহ সাঃ বলেন,
(هو الطهور ماؤه ، الحل ميتته )
সাগরের পানি পবিত্র এবং তার প্রাণী হালাল।(সুনানে তিরমিয-৬৯)


সুপ্রিয় প্রশ্সকারী দ্বীনি ভাই/বোন
জুমহুর উলামার মতে কুমির খাওয়া কখনো জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...