আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
605 views
in পবিত্রতা (Purity) by
একজন ছেলে একজন মহিলার দুধ পান করেছিল,সে কি অই মহিলার নাতনি(মেয়ের মেয়ে) বিয়ে করতে পারবে?একজন মহিলার দুধ একটি ছেলে ও একটি মেয়ে পান করেছিল ,এই দুটি ছেলে মেয়ে কি বিয়ে করতে পারবে।ছেলে মেয়ে কেউ ই উনার গর্ভস্থ সন্তান না।

1 Answer

0 votes
by (765 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম
প্রশ্নে উল্লেখিত দুটি সুরতে (উভয় অবস্থা) কোন একটিতে বিবাহ সহীহ হবে না। কারণ প্রশ্নের প্রথম সূরতে এক মহিলা থেকে দুজন দুগ্ধপানের কারণে মহিলাটির উসুল এর নিম্নগামী আত্মীয় অর্থাৎ ছেলে- মেয়ে এর সাথে বিবাহ হারাম সাব্যস্ত হয়েছে।
# আর দ্বিতীয় অবস্থা তো স্পষ্টই এক ই মহিলা থেকে দুধ পানের কারণে তারা দুগ্ধ ভাই বোনে পরিণত হয়েছে। চাই মহিলাটি গর্ভস্থ সন্তান হোক বা না হোক।

দলীল:
বোখারী 2645
ফতোয়ায়ে হিন্দিয়া 1/343 পৃষ্ঠা

আরিফুল ইসলাম

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 120 views
...