বিয়ে-শাদীতে বর্তমানে প্রচলিত যে প্রথা রয়েছে,তথা কনের জন্য পোশাক, জুতা, গয়নাগাটি, ব্যাগ ইত্যাদি কেনাকাটা করা বা তার খরচ বরপক্ষ কর্তৃক দেয়া।ঠিকতেমনি বরের জন্য পোশাক, জুতা ইত্যাদির কেনাকাটা করা বা তার খরচ কনেপক্ষ কর্তৃক দেয়া।
প্রশ্ন জাগে এমন কোনো পদ্ধতি কি ইসলামে রয়েছে,
বর-কনে তাদের মধ্যকার যে কেউ কোনো প্রকার চাওযা বা আবদার ব্যতীত যদি অন্যজন কে কিছু দেয়,বা ক্রয় করার জন্য টাকা দেয়,তাহলে সেটা হাদিয়্যার পর্যায়ে গিয়ে বৈধ হবে। কিন্তু যদি কেউ এটাকে নিচক প্রথা পালন বা জরুরী মনে করে, তাহলে অবশ্যই সেটা বেদআত হবে নাজায়েয হবে।এগুলো বর-কনে কারো জন্যই জায়েয হবে না।কেননা অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।বিদায় এসব পরিত্যাজ্য।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু।(সূরা নিসা(২৯)
এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم
" ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ "
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না।(তালখিসুল হাবীর-১২৪৯)
হ্যা শুধুমাত্র মহরকে কনে নির্দিষ্ট সংখ্যায় দাবী করে বরের কাছ থেকে আদায় করতে পারবে।যত ইচ্ছা তত টাকাই কনে দাবী করতে পারবে।কেননা মহর স্ত্রীর হক।তাই সে নিজের হককে উসূল করতে পারবে।এ অধিকার কনের রয়েছে।