আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
815 views
in পবিত্রতা (Purity) by

আমরা সলাতে সুরা কিরাতের আগে আউজুবিল্লাহ ও বিসমিল্লাহ পড়ে থাকি।
তাশাহহুদ, দুরুদ, দুয়া কুনুত, দুয়া মাসুরা এসবের আগেও কি বিসমিল্লাহ পড়ে নিতে হয়?

1 Answer

0 votes
by (765 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জী, বোন, কেরাতের শুরুতে আউযুবিল্লাহ এবং বিসমিল্লাহ পড়ে নেওয়া মুস্তাহাব। এবং প্রত্যেক রাকাতে সুরা ফাতেহা শুরু করার পূর্বে তা পড়ে নেওয়ারও রায় ব্যক্ত করেছেন কিছু ফুকাহা। এটিই সবচেয়ে উত্তম।
কিন্তু তাশাহুদ দুরুদ, বা দোয়ায়ে মাসুরা ইত্যাদির শুরুতে তাআ’উজঃ এবং তাসমিয়া পাঠ করার কোন বর্ণনা ফাতওয়ার কিতাব এ আমি পাইনি।
দলীল : ফাতওয়ায়ে তাতারখানিয়া 2:164/166

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...