0 votes
27 views
in Salah (Prayer) by (13 points)
আসসালামু আলাইকুম। শাইখ, জায়নামাযে কাবার ছবি থাকলে তাতে সালাত পড়া কি জায়েয?

1 Answer

0 votes
by (7k points)
edited ago by

বিসমিহি তা'আলা

জবাবঃ-

প্রাণীহীন ফটো নাজায়েয নয়।সুতরাং মানুষ্যবিহীন পবিত্র স্থান সমূহের ফটো দুষণীয় নয়। নাজায়েয হবে না।তবে নামাযি ব্যক্তির জন্য কখনো উচিৎ হবে না যে,তার সামনে বা জায়নামাযে কোনো কিছুর ফটো থাকুক।কেননা এতে তার মনযোগে ব্যাঘাত ঘটবে।

ফুকাহায়ে কেরাম একে মাকরুহে তানযিহি বলে অভিহিত করেন।

হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত রয়েছে,

ﻋَﻦْ ﻋَﺎﺋِﺸَﺔَ ﺃَﻥَّ ﺍﻟﻨَّﺒِﻲَّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺻَﻠَّﻰ ﻓِﻲ ﺧَﻤِﻴﺼَﺔٍ ﻟَﻬَﺎ ﺃَﻋْﻠَﺎﻡٌ ﻓَﻨَﻈَﺮَ ﺇِﻟَﻰ ﺃَﻋْﻠَﺎﻣِﻬَﺎ ﻧَﻈْﺮَﺓً ﻓَﻠَﻤَّﺎ ﺍﻧْﺼَﺮَﻑَ ﻗَﺎﻝَ ﺍﺫْﻫَﺒُﻮﺍ ﺑِﺨَﻤِﻴﺼَﺘِﻲ ﻫَﺬِﻩِ ﺇِﻟَﻰ ﺃَﺑِﻲ ﺟَﻬْﻢٍ ﻭَﺃْﺗُﻮﻧِﻲ ﺑِﺄَﻧْﺒِﺠَﺎﻧِﻴَّﺔِ ﺃَﺑِﻲ ﺟَﻬْﻢٍ ﻓَﺈِﻧَّﻬَﺎ ﺃَﻟْﻬَﺘْﻨِﻲ ﺁﻧِﻔًﺎ ﻋَﻦْ ﺻَﻠَﺎﺗِﻲ ﻭَﻗَﺎﻝَ ﻫِﺸَﺎﻡُ ﺑْﻦُ ﻋُﺮْﻭَﺓَ ﻋَﻦْ ﺃَﺑِﻴﻪِ ﻋَﻦْ ﻋَﺎﺋِﺸَﺔَ ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻛُﻨْﺖُ ﺃَﻧْﻈُﺮُ ﺇِﻟَﻰ ﻋَﻠَﻤِﻬَﺎ ﻭَﺃَﻧَﺎ ﻓِﻲ ﺍﻟﺼَّﻠَﺎﺓِ ﻓَﺄَﺧَﺎﻑُ ﺃَﻥْ ﺗَﻔْﺘِﻨَﻨِﻲ

রাসূলুল্লাহ সাঃ একবার রেশম বা পশমের এমন কাপড়- যাতে নকশা এবং কারুকার্য বিদ্যমান ছিলো-তাতে  নামায পড়তেছিলেন। হঠাৎ নামাযের মধ্যেই সেই কারুকার্যের দিকে দৃষ্টি নিবদ্ধ হল।অতঃপর যখন রাসূল সাঃ নামায থেকে সালাম ফিরালেন।তখন বললেন,উক্ত কারুকার্যময় কাপড়কে নিয়ে তোমরা আবু-জাহমের নিকট যাও এবং তাকে দিয়ে আসো।সাথে সাথে আবু-জাহমের কারুকার্যহীন চাদর-কে আমার নিকট নিয়ে আসো।কেননা উক্ত কারুকার্য আমাকে কিছু সময়ের জন্য নামায থেকে গাফিল করে রেখেছিলো।

অন্য বর্ণনায় এসেছে,রাসূল সাঃ বলেন,আমি নামাযে থাকা অবস্থায়-ই উক্ত কারুকার্যের দিকে আমার দৃষ্টি নিবদ্ধ হলো।

আমার ভয় হল যে,না জানি কি আমি ফিতনায় পড়ে যাই।

সহীহ বুখারী-৩৭৩

সহীহ মুসলিম- ৫৫৬

কা'বা ঘরের ফটো অঙ্কিত জায়নামাজ অপছন্দনীয়(মাকরুহ) । তাতে নামায পড়াও অপছন্দনীয়(মাকরুহ) । কারণ হল,তাতে মনযোগ বিনষ্ট হতে পারে বা হবেই।

তবে ক'বা ঘরকে পদপৃষ্ঠ করার অাশংকা থেকে উক্ত জায়নামাজ কে ব্যবহার করা মাকরুহ বলাটাও আপাতত যুক্তিসংগত মনে হচ্ছে না।কেননা সাধারণত কেউ ইচ্ছা করে কা'বা ঘরের ফটোকে পৃষ্ঠ করবেনা।তারপরও পদপৃষ্ঠ হওয়ার একটা আশংকা থেকেই যায়।সর্বাবস্থায় মনযোগে ব্যাঘাত ঘটবেই।

সুতরাং কা'বা ঘরের ফটো সংবলিত জায়নামাযে নামায পড়া কখনো উচিৎ হবে না।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.

পরিচালক

ইসলামিক রিচার্স কাউন্সিল বাংলাদেশ

বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন

আয়ানার সামনে অথবা নিজের প্রতিবিম্বকে সামনে রেখে সালাত আদায় করা কি জায়েয?

ইসলামিক ফতোয়া ওয়েবসাইটটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত। যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।
...