0 votes
18 views
in Halal & Haram by (2 points)
Assalamu alaikum.

Ami jante cacchi j Ami 5 years jabot bkash,rocket aboung samprotik nagad business korchi.sathe flexiload o new SIM card sale business korchi.ami sob low manai business korchi trade licence shoho.ami bortomane akjon bkash o rocket agent o nagad uddokta.aboung SIM card sales retailer.new SIM sale o replace Kori aboung flexiload Kori.

Ai business guli ki halal ja guli Ami korchi?ami bkash,roket o nagad  e agent SIM Diya business Kori kono personal account Diya korina.jahetu personal business kora company thake nished tai Amar nijossho opinion e mone Kori j ati oboido.r flexiload e business ta holo j Ami kono coustomer thake otirikto 1 taka naina but company emon policy koreche j baddo Hoya graok ak taka Diya jay.jmon 29 taka recharge kore 30 taka,39 e 40 etc.akhon Kotha holo ai ak taka ki ami nite parbo ata ki halal Hobe?r SIM card sale kora ata ki halal.please doya kore janaben Ami khub hotasay bugchi.

1 Answer

0 votes
by (8.8k points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-

বিকাশ,ফ্লেক্সিলোড, রকেট ইত্যাদি ব্যবসাকে কম্পানির রুল মত করলে তা অবশ্যই জায়েয।

আপনি যে ২৯৳রিচার্জে ৩০৳টাকা গ্রাহকের কাছ থেকে নেন।সেই এক টাকা যদি গ্রাহক ইচ্ছা করে দিয়ে যায় তবে তো সেটা হালাল।এতে কোনো সন্দেহ নাই।আর যদি গ্রাহক ইচ্ছা করে না দেয় বরং আপনি কোনো কৌশল অবলম্বন করে রেখে দেন, তাহলে এই এক টাকা আপনার জন্য হালাল হবে না।

আমাদের জানামতে কম্পানির রোল হল,যতটাকা গ্রাহক রিচার্জ করবে,গ্রাহক থেকে এজেন্ট শুধুমাত্র  ততটাকাই রাখবে।কমবেশী করতে পারবে না।

হ্যা তবে যদি কম্পানি কমবেশ করার অনুমতি দেয় তাহলে তো তা জায়েয।

এখানে বিশেষ কারণে সুদের প্রসঙ্গ আসবে না।

সুত্র-মুবাইল ফোন ব্যবহারঃবৈধতার সীমারেখা কতটুকু-২৩

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.

পরিচালক

ইসলামিক রিচার্স কাউন্সিল বাংলাদেশ
ইসলামিক ফতোয়া ওয়েবসাইটটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত। যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।
...