আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
547 views
in হালাল ও হারাম (Halal & Haram) by

আজকাল শহরাঞ্চলের বিভিন্ন রেস্টুরেন্টে ব্যুফে অফার বেশ জনপ্রিয়, যেখানে সকলের জন্য সমান দামে নির্দিষ্ট সময়ের মধ্যে যত ইচ্ছা খাবার খাওয়ার সুযোগ থাকে । এসব অফারে সবাই যে সমান পরিমাণ খাবার খায় বা খেতে পারে তা নয়, কিন্তু খরচ সকলের জন্যই সমান। আবার কেউ যদি খরচ অনুযায়ী যথেষ্ট খেতে না পারে, তখন যে সাথে কিছু খাবার নিয়ে বের হয়ে যেতে পারবে এমন সুজোগও থাকেনা। ছোট শিশু থেকে প্রাপ্ত বয়স্ক সকলের জন্য একই পরিমাণ টাকা দিতে হবে, সে দশ টাকার খাবার খেলেও অথবা হাজার টাকার খাবার খেলেও।
 
এই ব্যপারটা কি ইনসাফ এর দৃষ্টিতে হালাল বলা যায়? 

1 Answer

0 votes
by (765 points)

বোন, আপনি জানতে চেয়েছেন ‘‘ইনসাফ এর দৃষ্টিতে কি হালাল বলা যায়”” আমি আপনার প্রশ্নে একটু এডিট করে আনসার দিতে চাই। আর তা হলো, কোন বিষয় হালাল-হারাম নির্ধারিত হয়, কুরআন-হাদীস বা এর আলোকে প্রণীত মূলনীতি থেকে, তাই এখানে ইনসাফ এর সাথে হালাল-হারাম জুড়ে দেওয়ার কোন যৌক্তিকতা নেই।
এবার আপনার মূল প্রশ্নে আসি, এই অফারটি ব্যবসার একটি নতুন সিস্টেম মাত্র। আর শরীয়তে ব্যবসাকে ঐ শর্তের সাথে জুড়ে দিয়েছে, ‘পরস্পর পরস্পরের সম্মতির মাধ্যমে কোন চুক্তি হওয়া’’ তবে তাছাড়া আরোও কিছু শর্ত রয়েছে, যেগুলির অনুপস্তিতিতে , সম্মতি থাকলেও ব্যাবসা নাজায়েয হতে পারে। উপরোক্ত প্রশ্নে এই অফারটি নাজায়েয হওয়ার কোন কারণ আছে বলে মনে করছি না। তবে ইনসাফের দাবি হলো, সংশ্লিস্ট গোষ্ঠিকে রেসিপি বা প্রডাক্ট এর সাথে সঙ্গতি রেখে দাম নির্ধারণ করা। জাযাকাল্লাহু খায়রান।

বি.দ্র: প্রশ্নটিতে আরো কোন শর্ত নিহিত থাকলে খোলাসা করে জানিয়ে বাধিত করবেন।
আরিফুল ইসলাম
ফিকহ ডি. আই ও এম

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...