0 votes
25 views
in Halal & Haram by

আজকাল শহরাঞ্চলের বিভিন্ন রেস্টুরেন্টে ব্যুফে অফার বেশ জনপ্রিয়, যেখানে সকলের জন্য সমান দামে নির্দিষ্ট সময়ের মধ্যে যত ইচ্ছা খাবার খাওয়ার সুযোগ থাকে । এসব অফারে সবাই যে সমান পরিমাণ খাবার খায় বা খেতে পারে তা নয়, কিন্তু খরচ সকলের জন্যই সমান। আবার কেউ যদি খরচ অনুযায়ী যথেষ্ট খেতে না পারে, তখন যে সাথে কিছু খাবার নিয়ে বের হয়ে যেতে পারবে এমন সুজোগও থাকেনা। ছোট শিশু থেকে প্রাপ্ত বয়স্ক সকলের জন্য একই পরিমাণ টাকা দিতে হবে, সে দশ টাকার খাবার খেলেও অথবা হাজার টাকার খাবার খেলেও।
 
এই ব্যপারটা কি ইনসাফ এর দৃষ্টিতে হালাল বলা যায়? 

1 Answer

0 votes
by (909 points)

বোন, আপনি জানতে চেয়েছেন ‘‘ইনসাফ এর দৃষ্টিতে কি হালাল বলা যায়”” আমি আপনার প্রশ্নে একটু এডিট করে আনসার দিতে চাই। আর তা হলো, কোন বিষয় হালাল-হারাম নির্ধারিত হয়, কুরআন-হাদীস বা এর আলোকে প্রণীত মূলনীতি থেকে, তাই এখানে ইনসাফ এর সাথে হালাল-হারাম জুড়ে দেওয়ার কোন যৌক্তিকতা নেই।
এবার আপনার মূল প্রশ্নে আসি, এই অফারটি ব্যবসার একটি নতুন সিস্টেম মাত্র। আর শরীয়তে ব্যবসাকে ঐ শর্তের সাথে জুড়ে দিয়েছে, ‘পরস্পর পরস্পরের সম্মতির মাধ্যমে কোন চুক্তি হওয়া’’ তবে তাছাড়া আরোও কিছু শর্ত রয়েছে, যেগুলির অনুপস্তিতিতে , সম্মতি থাকলেও ব্যাবসা নাজায়েয হতে পারে। উপরোক্ত প্রশ্নে এই অফারটি নাজায়েয হওয়ার কোন কারণ আছে বলে মনে করছি না। তবে ইনসাফের দাবি হলো, সংশ্লিস্ট গোষ্ঠিকে রেসিপি বা প্রডাক্ট এর সাথে সঙ্গতি রেখে দাম নির্ধারণ করা। জাযাকাল্লাহু খায়রান।

বি.দ্র: প্রশ্নটিতে আরো কোন শর্ত নিহিত থাকলে খোলাসা করে জানিয়ে বাধিত করবেন।
আরিফুল ইসলাম
ফিকহ ডি. আই ও এম

ইসলামিক ফতোয়া ওয়েবসাইটটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত। যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

Related questions

0 votes
1 answer 20 views
0 votes
1 answer 3 views
0 votes
1 answer 27 views
0 votes
1 answer 24 views
...