আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
7,239 views
in সালাত(Prayer) by (1 point)
আমি জানি যে সুরা ফাতিহা পড়া ছাড়া নামাজ হবে না। ফজর, মাগরিব আর এশার নামাজে কীভাবে সুরা ফাতিহা পড়ব? বিশেষ কতে এশার  শেষ দুই রাকাতে? আর, যোহর আর আসরের নামাজের প্রথম দুই রাকাতে কী সুরা ফাতিহার সাথে অন্য কোন সুরা পড়তএ হবে? পড়লে কীভাবে পড়তে হবে?

1 Answer

0 votes
by (707,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

সমাধানঃ- 
আল্লাহ তা'আলা বলেন,
 فَاقْرَؤُوا مَا تَيَسَّرَ مِنَ الْقُرْآنِ 
 কাজেই কোরআনের যতটুকু তোমাদের জন্যে সহজ,ততটুকু পড়ো। সূরা-মুয্যাম্মিল-২০ 
 রাসূলুল্লাহ সাঃ বলেন-
 ( لا صَلاة لِمَنْ لَمْ يَقْرَأْ بِفَاتِحَةِ الْكِتَابِ ) رواه البخاري (الأذان/714) ، 
 যে ব্যক্তি সূরায়ে ফাতেহা পড়লনা তার নামায-ই যেন হয়নি। সহীহ বুখারী;বাবুল আযান হাদীস নং৭১৪ 
 আল্লাহ তা'আলা বলেন,
 وَإِذَا قُرِىءَ الْقُرْآنُ فَاسْتَمِعُواْ لَهُ وَأَنصِتُواْ لَعَلَّكُمْ تُرْحَمُونَ 
 আর যখন কোরআন পাঠ করা হয়, তখন তাতে কান লাগিয়ে রাখ এবং নিশ্চুপ থাক যাতে তোমাদের উপর রহমত নাযিল হয়।(সূরা আ'রাফ;২০৪)
 ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত রয়েছে
 وَتَجِبُ قِرَاءَةُ الْفَاتِحَةِ وَضَمُّ السُّورَةِ أَوْ مَا يَقُومُ مَقَامَهَا مِنْ ثَلَاثِ آيَاتٍ قِصَارٍ أَوْ آيَةٍ طَوِيلَةٍ فِي الْأُولَيَيْنِ بَعْدَ الْفَاتِحَةِ كَذَا فِي النَّهْرِ الْفَائِقِ وَفِي جَمِيعِ رَكَعَاتِ النَّفْلِ وَالْوِتْرِ. هَكَذَا فِي الْبَحْرِ الرَّائِقِ. 
 সূরায়ে ফাতেহা পড়া ওয়াজিব।(ফরয নামাযের) প্রথম দুই রাকা'তে সূরায়ে ফাতেহার সাথে অন্য একটি সূরা বা লাম্বা এক আয়াত অথবা ছোট্ট তিন আয়াত পরিমাণ সূরার কোনো অংশকে মিলিয়ে পড়া ওয়াজিব। নফল এবং বিতিরের সমস্ত রা'কাতে পড়া সূরায়ে ফাতেহার সাথে ভিন্ন সূরা মিলিয়ে পড়া ওয়াজিব। ফাতাওয়ায়ে হিন্দিয়া;১/৭১ নামাযের মধ্যে এক আয়াত পরিমাণ ক্বিরাত(কোরআনের যে কোনো অংশ থেকে) পড়া ফরয।আর প্রথম দুই রাকা'তে সূরায়ে ফাতেহা পড়া ওয়াজিব।সাথে সূরা মিলানো ও ওয়াজিব।(ফাতাওয়ায়ে দারুল উলূম-৩/১৯১)

 সু-প্রিয় দ্বীনী ভাই! 
 চার/তিন রাকা'ত সম্ভলিত ফরয নামাযের প্রত্যেক প্রথম দুই রাকা'তে সূরায়ে ফাতেহার সাথে অন্য একটি সূরা মিলানো ওয়াজিব। শেষ দুই রাকা'তে ফাতেহা পড়া মুস্তাহাব।এটাই গ্রহণযোগ্য মত।(আহসানুল ফাতাওয়া;৩/৭১)
দু-রাকা'ত সম্ভলিত ফরয নামাযের প্রত্যেক রাকা'তে সূরায়ে ফাতেহার সাথে ভিন্ন একটি সূরা মিলানো ওয়াজিব। নফল এবং বিতিরের সমস্ত রা'কাতে সূরায়ে ফাতেহার সাথে ভিন্ন একটি সূরা মিলানো ওয়াজিব। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
reshown by
এরকম পোষ্ট করার জন্য ধন্যবাদ । এগুলো সব মুসলিমদের জানা দরকার। তাই আরও সুন্দর সুন্দর পোষ্ট পড়তে এখানে ক্লিক করুন
by
আসসালামুআলাইকুম
মুফতি ইমদাদুল হক স্যার
আপনার কাছ থেকে কিছু জানার ছিল
আমি প্রশ্ন করতে পারছিনা এখানে

by
সূরা ফাতিহার এক একটা লাইন নামাজে পরার মধ্যে কতটুকু সময় নিয়ে মানে থেমে থেমে পড়তে হয়? কারণ আমি এক জায়গায় পরে ছিলাম যে আল্লাহ আমাদের সকলকে নামাজে সূরা ফাতেহা পরার প্রত্যেক লাইন শেষে জবাবের উত্তর দিয়ে থাকেন।
by (707,400 points)
হ্যা, এরকম বর্ণনা রয়েছে যে,
সূরায়ে ফাতেহাতে আল্লাহ এবং বান্দার মধ্যে কথোপকথন রয়েছে।

আপনি সাধারণ নিয়ম অনুযায়ী তারতীল তথা ধীরসুস্থে তিলাওয়াত করবেন।আল্লাহর জবাবের অপেক্ষা করে করে আয়াত তিলাওয়াত করার কোনো প্রয়োজনিয়তা নাই।কেননা আল্লাহর জবাবের জন্য কোনো সময়ের প্রয়োজন হয় না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 1,158 views
...