0 votes
21 views
in Family Life,Marriage & Divorce by
Assalam o alykom,

I am from Pakistan and currently working in China. Our family house was flooded few years ago and ever since that my parents don't have a place of their own to live. I have rented a house for them and I also send them money every month for their living. I've two younger brothers who don't contribute anything to my parents because my 30 years old brother is jobless for last three years and my 24 years old brother is still a student. My parents want me to send them more money to construct a new house for themselves. I'm married and have a son. We don't have our own house as well and when we visit home, we stay at the rented house with my parents. Kindly guide me, is it my religious responsibility to build a house for my parents or I'm just responsible to give them enough money to make an easy living.

Shah

1 Answer

0 votes
by (14.2k points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ-

হযরত জাবের ইবনে আব্দুল্লাহ রাযি থেকে বর্ণিত,

ﻋَﻦْ ﺟَﺎﺑِﺮِ ﺑْﻦِ ﻋَﺒْﺪِ ﺍﻟﻠَّﻪِ ﺃَﻥَّ ﺭَﺟُﻼ ﻗَﺎﻝَ ﻳَﺎ ﺭَﺳُﻮﻝَ ﺍﻟﻠَّﻪِ ﺇِﻥَّ ﻟِﻲ ﻣَﺎﻻ ﻭَﻭَﻟَﺪًﺍ ﻭَﺇِﻥَّ ﺃَﺑِﻲ ﻳُﺮِﻳﺪُ ﺃَﻥْ ﻳَﺠْﺘَﺎﺡَ ﻣَﺎﻟِﻲ ﻓَﻘَﺎﻝَ ﺃَﻧْﺖَ ﻭَﻣَﺎﻟُﻚَ ﻷَﺑِﻴﻚ

َ

একব্যক্তি রাসূলুল্লাহ সাঃ এর নিকট এসে বলল,হে রাসূলুল্লাহ সাঃ আমার কিছু মাল রয়েছে এবং সাথে সন্তানাদি ও আছে।আমার পিতা আমার সম্পদকে নিয়ে নিতে চাচ্ছেন। তখন রাসূলুল্লাহ সাঃ বললেনঃ আপনি এবং আপনার সম্পদ আপনার পিতার জন্য বৈধ।

সুনানে ইবনে মাজাহ-হা,নং২২৯১

ইবনে হিব্বান-পৃ,নং২/১৪২

মুসনাদে আহমাদ-৬৯০২

ফাতহুল বারি-৫/২১১

নাসবুর রা'য়া-৩/৩৩৭

সন্তানে সম্পদে পিতার হস্তক্ষেপ সম্পর্কে আলোচনা কিছুটাব্যাখ্যা সাপেক্ষ।

শায়েখ ইবনে উছাইমিন রাহ বলেন,

যদি সন্তানের সম্পদ থাকে, তাহলে পিতা সেই সম্পদে হাত সম্প্রসারণ করতে পারবেন।

তবে এক্ষেত্রে কয়েকটি শর্ত প্রযোজ্য।যথা-
ক)

পিতা কর্তৃক সন্তানের সম্পদ নিয়ে নেয়া উক্ত সন্তানের জন্য ক্ষতিকর হতে পারবে না।যেমন সন্তানের শীতের চাদর বা ক্ষুধা নিবারণের বস্তু নিয়ে নেয়া,যা পিতার জন্য জায়েয হবে না।

খ)

যে সম্পদ পিতা নিয়ে নিতে চাচ্ছেন, তা সন্তানের বিশেষ প্রয়োজনাধীন বস্তু হতে পারবে না।যেমন,সন্তানের একটি বাদী বা গাড়ী রয়েছে।পাশাপাশি অন্যটি ক্ররিদ করা সন্তানের জন্য অদ্য সম্ভবপর ও নয়।তাহলে এমতাবস্থায় পিতার জন্য সন্তানের ঐ সমস্ত জিনিষ নিয়ে নেয়া কখনো বৈধ হবে না।

গ)

পিতা কোনো এক সন্তানের নিকট থেকে মাল নিয়ে অন্য সন্তানকে দেয়ার নিয়ত করতে পারবে না।যদি এমনটা করেন তাহলে এমতাবস্থায় পিতার জন্য সন্তানের নিকট থেকে মাল নিতে পারবেন না। বৈধ হবে না।

ফাতাওয়া আল-ইসলামিয়্যাহ-৪/১০৮

ঘ)

সর্বোপরি এক্ষেত্রে পিতার জন্য মালের যথেষ্ট প্রয়োজন থাকতে হবে।
সু-প্রিয় দ্বীনী ভাই!

আপনার যদি সামর্থ্য থাকে তাহলে আপনার পিতামাতা র প্রয়োজন পূরনার্থে আপনার জন্য উদ্যোগী হওয়া অতিব জরুরী। আপনার একান্ত দায়িত্ব ও কর্তব্য।

তাই আপনি আপনার পিতার মাতার জন্য সামর্থ্য অনুযায়ী ঘড়বাড়ি বানিয়ে দেন।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.

পরিচালক

ইসলামিক রিচার্স কাউন্সিল বাংলাদেশ।
by
JazakaAllah kahir.

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

344 questions

329 answers

34 comments

217 users

11 Online Users
1 Member 10 Guest
Online Members
Today Visits : 1199
Yesterday Visits : 4750
Total Visits : 283065

Related questions

...