0 votes
19 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (44 points)
আমার এই শহরে কোনো মাহরাম নেই সবাই দূরে থাকেন।পড়াশুনার জন্য এখানে থাকতে হয়। আমার মোবাইল সার্ভিসিং এর জন্য যেসব দোকান এ যেতে হবে সেখানে আসলে মেয়েদের একা যাওয়ার মত পরিবেশ নেই। অন্য মেয়ে ক্লাসমেট দের নিয়ে যেতে চাইলে তারা অন্য কোনো নন মাহরাম ক্লাসমেট কে সাথে নিয়ে যেতে বলে একা সাহস পায়না। এমতাবস্থায় কি করণীয়? আমার কি একাই ওখানে যাওয়া উচিত? নন মাহরাম এর সাথে যাওয়ায় ত পাপ হবে..শুধু এই কারণ এ বৃদ্ধ বাবা এবং অন্য শহর এ থাকা ভাই কে ডেকে আনা সম্ভব না..

1 Answer

0 votes
by (283,200 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/212 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ফিৎনার আশংকা না থাকলে সফরের দূরত্বের চেয়ে কম (অর্থাৎ তিনদিন তিনরাত দূরত্বের জায়গা অথবা ৭৭(এক বর্ণনায় ৮২.৫) কিলোমিটারের চেয়ে কম) দূরত্ব মহিলার জন্য মাহরাম ব্যতীত সফর করা বৈধ রয়েছে। শায়খাইন রাহ তথা ইমাম আবু হানিফা রাহ ও ইমাম আবু ইউসুফ রাহ থেকে বর্ণিত রয়েছে,একদিন একরাত দূরত্বের জায়গা থেকে কম হলে তথা (৭৭÷৩=২৫.৬)২৫.৬ কিলোমিটার বা তার চেয়ে কম পরিমাণ জায়গা হলে মহিলা মাহরাম ব্যতীত সফর করতে পারবে।অন্যথায় পারবে না। বর্তমান এই ফিতনার যুগে  নিম্নোক্ত মতামত-ই ফাতাওয়া তথা শরয়ী সিদ্ধান্ত নেয়ার যোগ্য।তবে এখানেও ফিতনার আশঙ্কা না থাকা চাই।আল্লাহ-ই ভালো জানেন।(কিতাবুন-নাওয়াযিল;১৫/৪১৭)

এক পর্যায়ে আমরা বলেছি যে,
এমন সমস্যা বা অসুবিধে যখন মহিলার একাকি সফর ব্যতীত কোনো রাস্তাই নেই।তাহলে এমতাবস্থায় মহিলার জন্য একাকি সফর বৈধ হবে।যেমন কেউ কেউ অনুমতি দিয়ে থাকেন।
وَقَالَ حَمَّادٌ - رَحِمَهُ اللَّهُ تَعَالَى - لَا بَأْسَ لِلْمَرْأَةِ أَنْ تُسَافِرَ بِغَيْرِ مَحْرَمٍ مَعَ الصَّالِحِينَ،
মাহরাম ব্যতীত অন্যান্য নেককার লোকদের সাথে মহিলাদের সফর জায়েয হতে পারে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৬৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু আপনি যেখানে যেতে চাচ্ছেন, সেই জায়গা সফর সমপরিমাণ দূরত্বের নয়, বরং সামান্য পরিমাণ জায়গা, তাই আপনি একাও যেতে পারবেন।কিন্তু যেহেতু রাস্তা নিরাপদ নয়, তাই আপনি মহিলাদের একটি দল নিয়ে বা আরো দুয়েকজন মহিলাকে নিয়ে যেতে পারেন।প্রয়োজন বিবেচনায় মহিলাদের জামাতের সাথে যদি কোনো নন মাহরাম পুরুষ থাকে, তাহলে তারও রুখসত থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...