আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
293 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
আসসালামু আলাইকুম উস্তাদ,
আমার মা মারা যাওয়ার আগে আমার আর আমার বোনের নামে একটি সঞ্চয় পএ কিনে। আমার প্রশ্ন হলো
১. আমি এই সুদের টাকা দিয়ে আমার বান্ধবীকে দিতে পারবো। কারন বান্ধবীর বাবাকে কিছুদিন আগে হত্যা করা হয়।  তাদের কোনো ধরনের চলতি বা স্থানীয় সম্পদ নেই।  অনেক কষ্টে আছে। আমার কাছেও কোনো বাড়তি টাকা নেই সঞ্চয় পএ কিনে যে টাকা আসে ওই টাকা ছাড়া।

২. আমি Islamic Bank এ হজ্জের উদ্দেশ্য একটা account করি। এটা কি জায়েজ?
৩. আমি আর আমার বোন একটা কিন্ডারগ্রারডেন স্কুলে আছি। পর্দা নিয়ে স্যামসা করে পারি না।

আর সঞ্চয় পএ যা আমার জন্য আমার মা রেখে গেছেন তা কি ব্যবহার করতে পারবো? আমার আর আমার বোনের এখনো বিয়ে হয়নি। অনেক বয়সও বাড়ে গেছে।  নিজের পচ্ছন্দের বিয়ে করতে পারবো? আমার বড় ভাই বিয়ে করেছে। আমার আর আমার বোনের বিয়ে নিয়ে কেউ কিছু করে না। আমার রুকায়া প্রবলেম আছে।  আমাদের জন্য দুয়া করবেন।
জাজাকাল্লাহ।
আসসালামু আলাইকুম।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، حَدَّثَنَا أَبُو عَوَانَةَ، عَنْ سِمَاكِ بْنِ حَرْبٍ، ح وَحَدَّثَنَا هَنَّادٌ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ إِسْرَائِيلَ، عَنْ سِمَاكٍ، عَنْ مُصْعَبِ بْنِ سَعْدٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " لاَ تُقْبَلُ صَلاَةٌ بِغَيْرِ طُهُورٍ وَلاَ صَدَقَةٌ مِنْ غُلُولٍ "

ইবনু উমর (রাঃ) হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ পবিত্রতা ছাড়া নামায কবুল হয় না। আর হারাম উপায়ে প্রাপ্ত মালের সাদকাও কুবুল হয় না।
(তিরমিজি ০১.সুনানে ইবনে মাজাহ ২৭২)

হারাম টাকার বিধান হল, তা প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া।নতুবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে দেয়া।

 من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
 (معارف السنن، كتاب الطهارة، باب ما جاء لا تقبل صلاة بغير طهور-1/34، الفتاوى الشامية، باب البيع الفاسد، مطلب فى من ورث مالا حراما-7/301، كتاب الحظر والإباحة، فصل فى البيع-9/554، بذل المجهود، كتاب الطهارة، باب فرض الوضوء- 1/37

যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেওয়া সম্ভব না হলে সেটি ফকিরদেরকে সদকাহ করে দিতে হবে।
,
★প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার সেই বান্ধবী যদি গরিব হয়,তার যদি নেসাব পরিমান সম্পদ না থাকে,তথা তার উপর যদি যাকাত ফরজ না হয়ে থাকে,তাহলে তাকে আপনি এই হারাম টাকা দিতে পারবেন।
,
(০২)
হ্যাঁ জায়েজ আছে।
তবে কিছু ইসলামী স্কলারগন যেহেতু ইসলামী ব্যাংক এর লভ্যাংশ গ্রহন করতে নিষেধ করে থাকেন,তাই আপনি লাভ গ্রহন করবেননা।
উত্তোলন করলে লভ্যাংশ গরিবদের মাঝে দান করে দিবেন। 
,
(০৩)
পর্দার সমস্যা হলে চাকুরী ছেড়ে দিন।
হ্যাঁ পছন্দের কাউকে বিবাহ করতে পারবেন,তবে দীনদার দেখে বিবাহ করার চেষ্টা করবেন।
দোয়া করি,আল্লাহ তায়ালা যেনো আপনার জন্য দীনদার পাত্রের ব্যবস্থা করে দেন,আমিন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...