আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
567 views
in কুরবানী (Slaughtering) by (14 points)
৭ জন অংশীদার কুরবানি দিতে পারবে এটা জানি। কিন্তু, ৭ টি পরিবার কি একসাথে অংশীদার থাকতে পারবে এবং সেখান থেকে কোন পরিবারে যদি কুরবানি দেয়ার সামর্থ্য রাখে এমন একাধিক ব্যক্তি থাকে তাহলে কী ৭ টি পরিবার অংশীদার হতে পারবে?

1 Answer

+2 votes
by (696,920 points)
বিসমিহি তা'আলা

সমাধানঃ
কুরবানি মূলত ব্যক্তির উপর ওয়াজিব হয়।পরিবারের যে সমস্ত ব্যক্তির নেসাব পরিমাণ মাল রয়েছে তাদের উপর কুরবানি ওয়াজিব হবে।

কোনো পরিবাবে যদি একাধিক ব্যক্তি নেসাব পরিমাণ মালের মালিক থাকেন, তাহলে তাদের সবার উপর আলাদা আলাদা কুরবানি ওয়াজিব।

তাই এক কুরবানি এক পরিবারের পক্ষ থেকে আদায় হবে না, যদি পরিবারে একাধিক ব্যক্তি সবাই ব্যক্তিগতভাবে নেসাব পরিমাণ মালের মালিক থাকেন।

ফাতাওয়ায়ে মাহমুদিয়্যা-১৭/৩১২

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, IOM.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 2,266 views
+1 vote
1 answer 648 views
0 votes
1 answer 2,721 views
0 votes
1 answer 192 views
...