আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in পবিত্রতা (Purity) by (58 points)
আমি যদি প্রস্রাব করে তারপর টিস্যু ব্যবহার করে পুরুষাঙ্গ কয়েকবার  আংগুল দিয়ে নিংড়িয়ে  ভালোভাবে পেশাব বের করে নেই , এরপর হাত ধুয়ে, পুরুষাঙ্গ পানি দিয়ে ধুয়ে ফেলি তাহলে কি পবিত্রতা অর্জন হবে ?

এমন একবার  টিস্যু ও একবার  পানি ব্যবহার করাই কি যথেষ্ট ?নাকি আবারো পানি বা টিস্যু ব্যবহার করা লাগবে?

1 Answer

0 votes
by (709,760 points)


ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/5917 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তাই বলব হাটাহাটি করাটা একটি জরুরত পর্যায়ের বিষয়।পবিত্রতা অর্জন করার একটি সুক্ষ্ম পদ্ধতি।
যা ওয়াজিব বা জরুরী কিছু নয়।তবে ভালভাবে পবিত্রতা অর্জন করা কিন্তু ওয়াজিব। তা যেভাবেই হোক না কেন।(শেষ)

শুধুমাত্র টিস্যু ব্যবহার করে কি পবিত্রতা অর্জন করা যাবে? এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2151

https://www.ifatwa.info/24713 নং ফাতাওয়ায় বলেছি যে,
যেহেতু পেশাব এমন বস্তু। যার ছিটা শরীরে লাগলে কবরের আযাব হয়ে থাকে। আর হাদীসেও লজ্জাস্থানকে ঝেড়ে পবিত্র করার কথা এসেছে। তাই যাদের পেশাব করার পর পেশাবের ছিটা ফোটা ফোটা করে পড়ে, তাদের উচিত যেকোনো ভাবে পেশাব থেকে বেছে থাকা।
প্রয়োজনে কিছুক্ষণ হেটে ও তা থেকে নিজেকে পবিত্র করতে হবে। নতুবা পেশাবের ছিটা শরীরে লাগার দরূন মারাত্মক গোনাহ হবে। যা কবরের আযাবের কারণ হবে। সেই সাথে কাপড় থাকবে নাপাক। আর নাপাক কাপড় দিয়ে নামায হয় না।
এ দৃষ্টিকোণ থেকে যাদের পেশাবের ফোটা পেশাব শেষ করার পর পড়ে না। তাদের পানি দিয়ে ইস্তিঞ্জা করলেই যথেষ্ট। কিন্তু যাদের বের হয় তাদের কবরের আযাব থেকে রক্ষা পাবার আশায় কিছুক্ষণ হেটে হলেও তা থেকে পবিত্রতা অর্জন করে নেয়া জরুরী।

তবে পস্রাবের পর হাটাহাটি করাকে সুন্নাত মনে করা কখনো উচিৎ হবে না।সুন্নাত মনে করাটা বিদআত হবে।হাটাহাটি করাটা হতে হবে নির্জনে। কেননা এটা দৃষ্টিকটু একটা বিষয়।তাই যাদের ফোটাফোটা করে পস্রাব বাহির হওয়ার আশংকা রয়েছে,তারা যেন একাকি নির্জনে পস্রাব সেরে নেয়।এবং প্রয়োজনে ঢেলা কুলুপ ব্যবহার করে হেটে নেয়।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
জ্বী, একবারই যথেষ্ট যদি লিঙ্গ থেকে প্রস্রাব বের হওয়া সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...