আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
297 views
in সালাত(Prayer) by (8 points)
কোনো ব্যক্তি অসুস্থতাজনিত কারণে যোহরের সালাত আদায় করতে দেরি করে ফেলল। ওয়াক্ত শেষ হবার কিছুক্ষণ আগে সালাত আদায় করে নেয়ার নিয়ত থাকলেও জরুরিভাবে তাকে শহর থেকে গ্রামে ফেরবার জন্য যাত্রা করতে হয়। তাই সে যোহরের সালাত আদায় করতে পারে না, এবং পথিমধ্যে আসর ও মাগরিবের সালাতও তার কাযা হয়ে যায়। সে রাতে ১০টার বাড়ি পৌঁছায়। ১) এখন সে কি যোহরের কাযা মুসাফির হিসেবে ২ রাকাত আদায় করবে, নাকি মুসাফিরের সালতের হুকুম এ ওয়াক্তে তার জন্য প্রযোজ্য হবে না?, ২) আসরের কাযা আদায়ের ক্ষেত্রেও কি মুসাফির হিসেবে নামজকে সংক্ষিপ্ত করবে?   ৩) এশার সালাতের সময় কি আর তার ক্ষেত্রে মুসাফিরের নামাজের হুকুম প্রযোজ্য হবে  নাকি পূর্ণ সালাত আদায় করবে?

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


(০১)
শরীয়তের বিধান হলো ৪৮ মাইল তথা ৭৭+ কিলোমিটার কেহ সফরের নিয়তে বের হলে যাত্রাপথে নিজ শহরের সীমানা অতিক্রম করার পর কসরের নামাজ পড়বে।
,    
ইবন আব্বাস রাযি. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ ﷺ বলেছেন,

يَا أَهْلَ مَكَّةَ ، لا تَقْصُرُوا الصَّلاةَ فِي أَدْنَى مِنْ أَرْبَعَةِ بُرُدٍ

হে মক্কাবাসী! চার বারীদের কমে কসর করবে না। (দারা কুতনী ১/৩৮৭)

ইমাম বুখারি রহ. বলেন,

 وَكَانَ ابْنُ عُمَرَ، وَابْنُ عَبَّاسٍ رَضِيَ اللَّهُ عَنْهُمْ، يَقْصُرَانِ، وَيُفْطِرَانِ فِي أَرْبَعَةِ بُرُدٍ وَهِيَ سِتَّةَ عَشَرَ فَرْسَخًا

ইবনে উমর রাযি এবং  ইবনে আব্বাস রাযি চার বারীদ সফরের সময় কসর পড়া এবং রোযা ভাঙ্গার কথা বলেছেন। আর সেটি হল, ১৬ ফরসখ। (সহিহ বুখারি, নামায কসর করা অধ্যায়)
এক ফরসখ তিন মাইল হয়ে থাকে। সুতরাং প্রত্যেক বারীদ হয় ১২ মাইল। আর চার বারীদকে ১২ দিয়ে গুণ দিলে কিংবা ষোল ফরসখকে তিন দিয়ে গুণ দিলে হয় ৪৮ মাইল। অতএব, সফরের দূরত্ব দাঁড়াচ্ছে ৪৮ মাইল। ( কামুসুল ফিকহ ২/৩১৪ আল ফিকহুল ইসলামী ওয়া আদিল্লাতুহু ১/৭৫)
,
প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,  
প্রশ্নে উল্লেখিত ব্যাক্তির যে গ্রামে যাওয়ার জন্য বের হয়েছে,সেক্ষেত্রে সফরের দুরত্ব ৭৭+ কিলোমিটার কিনা?
যদি তার চেয়ে কম দুরত্ব হয়,তাহলে তো প্রশ্নে উল্লেখিত সকল নামাজের ক্ষেত্রেই তাকে পূর্ণ নামাজ কাজা আদায় করতে হবে।
,
আর যদি সফরের দুরত্বে (৭৭+ কিলোমিটার) হয়,তাহলে জোহরের নামাজের ওয়াক্ত যখন শেষ হয়,ওয়াক্ত শেষ হওয়ার মুহুর্তে সে শহরের (যে শহরে সে বসবাস করতো) সীমানা অতিক্রম করেছিলো কিনা?
যদি জোহরের ওয়াক্ত শেষ হওয়ার আগেই সে শহরের সীমানা অতিক্রম করে থাকে,তাহলে সে জোহরের নামাজের কাজা ২ রাকাত আদায় করবে।
,
যদি জোহরের ওয়াক্ত শেষ হওয়ার পরে নিজ শহরের সীমানা অতিক্রম করে থাকে,তাহলে সে জোহরের কাজা চার রাকাত আদায় করবে।
,
(০২)
আছর নামাজের ক্ষেত্রেও ওয়াক্তের শেষ মুহুর্তের আগেই নিজ শহরের সীমানা অতিক্রম করেছে কিনা,দেখতে হবে।
যদি শহরের সীমানা অতিক্রম করে থাকে, তাহলে ২ রাকাত পড়বে।
অন্যথায় পূর্ণ নামাজ আদায় করবে।
,
(০৩)
ইশার সালাতের ওয়াক্তের ভিতরে সে ব্যাক্তি গ্রামে পৌছেছে।
এখন সেই গ্রামটি তার ওয়াতনে আসলি বা ওয়াতনে ইকামত কিনা?      
যদি এমনই হয়,তাহলে সে সেখানে ইশা সহ পরবর্তী নামাজ গুলি পূর্ণ নামাজ আদায় করবে।
,
আর যদি সেই গ্রাম তার ওয়াতনে আসলি বা ওয়াতনে ইকামত না হয়,তাহলে সে ইশার নামাজ সহ পরবর্তী নামাজ গুলির ক্ষেত্রে কসর আদায় করবে।

ওয়াতনে আসলি এবং ওয়াতনে ইকামত সম্পর্কে জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 99 views
...