আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
213 views
in সালাত(Prayer) by
৹ জামাতে নামাজ আদায়ের সময় ইমামের ভুল হবে গেলে পুরুষ মুকতাদি সুবহানআল্লাহ বলবে। মহিলা মুকতাদি হলে দুই হাতে আওয়াজ করবে তালিকা মতো, এটা কি সঠিক নিয়ম??

৹ নামাজে কেউ হাসলে আওয়াজ হলে উযু ভাংবে। আওয়াজ না হলে উপযুক্ত ভাবে না। যদি হাসির কারণে নিঃশ্বাস এর মতো শোনা যায় কিন্তু হাসির আওয়াজে মতো বুঝা না যায় তবে কি উযু ভেঙ্গে যাবে?

1 Answer

0 votes
by (696,600 points)
edited by
বিসমিহি তা'আলা

জবাবঃ-

ইমামের ভূল হলে 'সুবহানাল্লাহ' বলে লুক্বমা দেয়াই উচিৎ।তবে 'আল্লাহু আকবার' ও বলা যেতে পারে,এক্ষেত্রে নামায ফাসেদ হবে না।ফাতাওয়ায়ে মাহমুদিয়্যা-৭/১৫৩

জামাতে আজনবী পুরুষের উপস্থিতি থাকলে মহিলারা তাসফিক্ব তথা দুই হাত দ্বারা আওয়াজ করবে।আর শুধুমাত্র মাহরাম পুরুষ জামাতে উপস্থিত থাকলে সুবহানআল্লাহ বলেও সতর্ক করতে পারবে।

নিম্নোক্ত হাদীস দ্রষ্টব্য

সহীহ বোখারী;৬৫২

সহীহ মুসলিম;৪২১

২প্রশ্নের জবাব আসছে......


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 137 views
...