আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
173 views
in সালাত(Prayer) by (42 points)
আসসালামু আলাইকুম,

আমার ২টি প্রশ্ন আছে

১.কলেজ/ভার্সিটিতে ফরম ফিল-আপের জন্য ছবি দিতে এই ছবি পুরুষ শিক্ষক দেখার সম্ভাবনাও রয়েছে তাই এক্ষেত্রে ছবি দেওয়া কি জায়েয হবে? আর পরীক্ষার সময় যদি মুখ খোলা রাখতে বলা হয় তাহলে সেক্ষেত্রে মুখ খোলা জায়েয হবে কিনা?
২. ৫তম দিনে হায়েয শেষ হয়েছে মনে করে গোসল করে নামায আদায় করার পর আবার ব্লিডিং হয়,আবার দেখা যায় সারাদিন পর একবার একটু হয় এক্ষেত্রে আমার প্রশ্ন হচ্ছে কেউ যদি সাদাস্রাব আসার জন্য অপেক্ষা করে এবং নামাজ ছেড়ে দেয় তাহলে কি গুনাহ হবে? আর এই অপেক্ষার মধ্যে যদি আর কোনো ব্লিডিং না হয় তবে উক্ত সময়ের নামাজ গুলো কাযা আদায় করতে হবে কিনা?
জাযাকাল্লাহু খায়ের

1 Answer

0 votes
by (696,720 points)

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/12601 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।
ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১; বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/434

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যেহেতু দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে শিক্ষাগ্রহণের নিয়ত রাখেন,তাই আপনি পরীক্ষার হলে মুখ খোলা রাখতে পারবেন। তবে নিচক চাকুরীর উদ্দেশ্যে শিক্ষা গ্রহণের নিয়ত থাকলে আপনি মুখ খুলতে পারবেন না। হ্যা যদি আপনার আর্থিক অবস্থা নিতান্তই দুর্বল থাকে এবং আপনি ছাড়া আপনার মাতাপিতার ভরণপোষণের অন্য কেউ না থাকে,তাহলে আপনি চাকুরীর নিয়তে শিক্ষাগ্রহণ করতে পারবেন এবং মুখ খুলতেও পারবেন। বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/11336

ভর্তি, হাজিরা খাতা, প্রফ পরীক্ষা, এমবিবিএস পাস করা ইত্যাদি ক্ষেত্রে যদি ছবি জমা দিতেই হয়, তাহলে আপনার জন্য ছবি জমা দেয়া জায়েয রয়েছে। স্যারেরা সহ ক্লাসের সিআর তখন দেখে ফেললে গোনাহ তাদেরই হবে, যদি তারা বিনা প্রয়োজনে উক্ত ছবির দিকে তাকায়।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
জ্বী, আপনি ছবি দিতে পারবেন।এবং মুখ খোলা রাখতেও পারবেন।
(২)
যখনই হায়েয বন্ধ হবে তখন নামায পড়বেন।যখন আবার হায়েয শুরু হবে, তখন নামায পড়া তরক করে দিবেন।এভাবে ১০ দিন পর্যন্ত আ'মল করতে থাকবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...