0 votes
7 views
in Halal & Haram by (2 points)

আস সালামু আলাইকুম,
আমি একজন ওয়েব ডেভেলপার এবং আমি কন্টিনিওয়াসলি ই শেখার মাঝে থাকি। এখন শেখার জন্যে আমি যেটা করি সেটা হচ্ছে, আমি প্রায় সবকিছুই অনলাইন থেকে বিভিন্ন কোর্স বা টিউটোরিয়াল দেখে কাজ শিখি। ইউটিউব বা ফ্রি সোর্সে ভালো মানের কোর্স-টিউটরিয়াল তেমন পাওয়া যায় না বিশেষ করে যখন প্রোজেক্ট ভিত্তিক কিছু শিখতে হয়। তাই বিভিন্ন পেইড কোর্সগুলো আমি টরেন্ট থেকে বাঁ যারা পেইড কোর্সগুলো কিনে ফ্রি তে শেয়ার করে দেয়(তারা কোন উপায়ে কিনে তা আমার ঠিক জানা নেই) তাদের থেকে ডাউনলোড করে সেগুলো শিখি এবং আমার কাজ শেখার ৪০-৫০% কাজ ই শেখা হয়েছে এদের থেকে। এখন এখানে আমার কয়েকটি প্রশ্ন,
১। এভাবে কাজ শেখা কি জায়েজ বাঁ হালাল?
২। এই ডাউনলোড করা কোর্সের দ্বারা কি আমি বান্দার হক নষ্ট করছি আর করলে আমার এখন কি করা উচিত?
৩। এইভাবে শেখা কাজের মাধ্যমে আমি যদি কোন চাকরী তে যুক্ত হয়ে উপার্জন করি তবে সেই টাকা কি হালাল হবে?
উল্লেখ্যঃ কোর্সগুলো কেনার সামর্থ প্রায় ই আমার থাকে না আবার থাকলেও তাদের পেমেন্ট করার মতো কোন ব্যবস্থা আমার কাছে নেই। এবং আরো একটা বিষয় আমি বলেছি যে আমি জানি না তারা কি ভাবে কোর্সগুলো কালেক্ট করে ফ্রিতে বিতরণ করে। কিন্তু এখানে একটা বিষয় বলা দরকার যে , যেখানে এই কোর্সগুলো ফ্রিতে দেয়া হয় সেখান আপলোড সময়ের মধ্যে আমি একটা বিষয় লক্ষ্য করেছি যে তারা এমন সময় বা এমন সময়ের পরে এটা আপলোড করে যখন কোর্সগুলো সাময়িক সময়ের জন্যে ফ্রি(ডিসকাউন্ট) দেয়া হয়।

Please log in or register to answer this question.

ইসলামিক ফতোয়া ওয়েবসাইটটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত। যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

Related questions

0 votes
1 answer 14 views
...