ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত আনাস রাযি থেকে বর্ণিত
َخْرَجَ أَبُو نُعَيْمِ في الحِلْيَةِ عَن أَنَسٍ رَضِيَ اللهُ عَنهُ قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيهِ وعَلَى آلِهِ وصَحْبِهِ وسَلَّمَ: «كَادَ الفَقْرُ أَنْ يَكُونَ كُفْرَاً، وَكَادَ الحَسَدُ أَنْ يَغْلِبَ القَدَرَ» وَهُوَ حَدِيثٌ ضَعِيفٌ.
রাসূলুল্লাহ সাঃ বলেন, অভাব কুফরের নিকটবর্তী।এবং হিংসা মানুষকে ধংস করে দেয়। এটা সনদের দিক দিয়ে একটা দুর্বল হাদীস। তবে এই হাদীসের কিছু শাহিদ রয়েছে - যা এই হাদীসকে শক্তিশালী করে দেয়। যেমন নিম্নের হাদীস,
روى الإمام أحمد عَن أَبِي بَكْرَةَ رَضِيَ اللهُ عَنهُ، أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيهِ وعَلَى آلِهِ وصَحْبِهِ وسَلَّمَ كَانَ يَقُولُ: «اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِن الْكُفْرِ وَالْفَقْرِ وَعَذَابِ الْقَبْرِ
ইমাম বদরুদ্দীন আইনি রাহ বলেন,
: وذلك لأن الفقر ربما يحمل صاحبه على مباشرة ما لا يليق بأهل الدين والمروءة، ويهجم على أي حرام كان ولا يبالي، وربما يحمله على التلفظ بكلمات تؤديه إلى الكفر
অভাব মানুষকে কখনো কখনো দ্বীন এবং ভদ্রতার দিক দিয়ে নিম্নে নামিয়ে ফেলে। এবং হারাম কাজের দিকে মানুষকে ধাবিত করে দেয়। অভাবের দরুণ সে হালাল হারামের কোনো তোয়াক্কা করে না। এবং কখনো কখনো কুফরি কথা বলার দিকে মানুষকে নিয়ে যায়।( উমদাতুল ক্বারী)