আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
233 views
in হালাল ও হারাম (Halal & Haram) by
reopened
একটা এক্সিডেন্টের কারণে হঠাৎ করেই আব্বুকে দেশে চলে আসতে হলো। কোন পুঁজি ছিলো না। সংসারে আব্বু-আম্মু ছাড়াও আমরা দু'ভাইবোন। ভাই ছোট, আমি বড়। জীবিকার জন্য আব্বু একটা খাবারের হোটেল করতে চাইলেন। কোন পুঁজি না  থাকায় একটা বিশাল অংকের টাকা ঋণ করে এটা শুরু করতে হয়েছিলো। বেচা-কেনা কখনও ভালো আবার কখনও খুব খারাপ। যে টাকা হতো সেটা দিয়ে ঋণ শোধ করা আর সংসার চালানো খুব কঠিন হয়ে যায়। এর মধ্যে দিয়ে আমার অনার্স শেষ হয় এ বছর। চেয়েছিলাম যত কষ্টই হোক না কেন, চাকরিজীবনে পা রাখবো না। যখন থেকে দ্বীনি বুঝ আল্লাহ্ পাক দিয়েছেন, কিছুটা হেদায়াতের আলো পেয়েছি আর এটাও বুঝেছি আমার ঈমান এতোটা মজবুত না যে যেকোন পরিস্থিতিতে টিকে থাকতে পারবো তখন থেকেই ঠিক করেছিলাম এসব জটিলতার মধ্যে যাবো না। কিন্তু বর্তমান পরিস্থিতি এমন হয়েছে যে, চারিদিক থেকে ঋণের বোঝা বেড়েই চলেছে। আব্বুর বয়স হয়ে যাওয়ায় তার কষ্ট হয়ে যায় অনেক, ভাই এখনও ছোট। নিজের দায়িত্ব বা পরিবারের দায়িত্ব নেয়ার মত অবস্থা এখনও হয়নি ওর৷ নিজেদের বিশেষ কোন জায়গা-জমি বা ঘর-বাড়িও নেই যে সেটার মাধ্যমে কিছু করা যেতে পারে৷ বাসা ভাড়া, ভাইয়ের স্কুল/ব্যাচের বেতন সময়মত দিতে না পারায় সেখানেও টাকা জমছে দিনকে দিন৷ যদিও দুটো টিউশন করাচ্ছি কিন্তু সেটাও পর্যাপ্ত না৷
এমতাবস্থায় কি করবো, কি করবোনা বুঝে উঠতে পারছি না৷ একজন মুমিনের সর্বাবস্থায় আল্লাহর উপর ভরসা করা উচিত। এটাই ঈমানের দাবি। কিন্তু আমি বুঝতে পারছি না তাওয়াক্কুলের তরীকা কোনটা হবে বা কেমন হবে?!

1 Answer

0 votes
by (697,400 points)
edited by
বিসমিহি তা'আলা

জবাবঃ-

হযরত মিক্বদাম ইবনে মা'দি কারুবা রাযি থেকে বর্ণিত

 ﻋَﻦِ اﻟْﻤِﻘْﺪَاﻡِ ﺑْﻦِ ﻣَﻌْﺪِﻱ ﻛَﺮِﺏَ - ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ: ﻗَﺎﻝَ: ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ اﻟﻠَّﻪِ - ﺻَﻠَّﻰ اﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ - " «ﻣَﺎ ﺃَﻛَﻞَ ﺃَﺣَﺪٌ ﻃَﻌَﺎﻣًﺎ ﻗَﻂُّ ﺧَﻴْﺮًا ﻣِﻦْ ﺃَﻥْ ﻳَﺄْﻛُﻞَ ﻣِﻦْ ﻋَﻤَﻞِ ﻳَﺪَﻳْﻪِ، ﻭَﺇِﻥَّ ﻧَﺒِﻲَّ اﻟﻠَّﻪِ ﺩَاﻭُﺩَ - ﻋَﻠَﻴْﻪِ اﻟﺴَّﻼَﻡُ - ﻛَﺎﻥَ ﻳَﺄْﻛُﻞُ ﻣِﻦْ ﻋَﻤَﻞِ ﻳَﺪَﻳْﻪِ» ". ﺭَﻭَاﻩُ اﻟْﺒُﺨَﺎﺭِﻱُّ.

রাসূলুল্লাহ সাঃ বলেন,

নিজ হাতের উপার্জন হতে অধিক উত্তম রিজিক কেউ কখনো আহার করেনি।

আর আল্লাহর নবী হযরত দাউদ আঃ নিজ হাতের উপার্জন দ্বারাই দিনাতিপাত করতেন।

মিশকাত-২৭৫৯

সর্বোত্তম রিযিক নিজ হাতের কামাই।

আপনি হালাল চাকুরী করুন।

সামর্থ্যানুযায়ী হালাল উপার্জন করে নিজ ও নিজ ফ্যামিলি কে লালন পালন করা পর্যায়ভেদে মানুষের উপর ফরয।

রাসূলুল্লাহ সাঃ খাদিজার রাযি এর ব্যবসার দেখভাল করেছেন।

সমস্যা আসবে।এ সমস্যা থেকে বাঁচার নামই কামিয়াবি।এ দুনিয়াটা পরীক্ষা কেন্দ্র।

আল্লাহ আপনাকে হেফাজত করুক।আমিন।

আল্লাহ ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, IOM.

পরিচালক

ইসলামিক রিচার্স কাউন্সিল বাংলাদেশ


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...