0 votes
24 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
শায়েখ,,আমার ঠান্ডা এবং শ্বাসের সমস্যা।একেবারে বেশিক্ষন কথা বলতে সমস্যা হয়।শ্বাস নিয়ে ধীরে ধীরে কথা বলি।এ অবস্থায় তাজবীদ সহকারে সুরা তিলাওয়াত করা আমার জন্য কষ্টকর।বিভিন্ন সুরার বিভিন্ন জায়গায় লম্বা টান আছে।আমি চেষ্টা করি সেখানে টান দেয়ার।কিন্তু শ্বাসের সমস্যার কারনে সেখানে লম্বা টান দেয়া আমার জন্য কষ্টকর,,আমি সেখানে মাঝে মাঝে শ্বাস ছেরে দেই।এ বিষয়ে জানতে চাচ্ছি?

1 Answer

0 votes
by (154,240 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا هِشَامُ بْنُ عَمَّارٍ، حَدَّثَنَا عِيسَى بْنُ يُونُسَ، حَدَّثَنَا سَعِيدُ بْنُ أَبِي عَرُوبَةَ، عَنْ قَتَادَةَ، عَنْ زُرَارَةَ بْنِ أَوْفَى، عَنْ سَعْدِ بْنِ هِشَامٍ، عَنْ عَائِشَةَ، قَالَتْ قَالَ رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ " الْمَاهِرُ بِالْقُرْآنِ مَعَ السَّفَرَةِ الْكِرَامِ الْبَرَرَةِ وَالَّذِي يَقْرَؤُهُ يَتَتَعْتَعُ فِيهِ وَهُوَ عَلَيْهِ شَاقٌّ لَهُ أَجْرَانِ اثْنَانِ " .

আয়েশা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ
কুরআন সম্পর্কে বিজ্ঞজনদের হাশর হবে, আ'মলনামা লিখক পবিত্রতম ফিরিস্তাদের সাথে। আর যে ব্যক্তি কোরআন পড়তে আটকে যায় এবং এমন অবস্থায় সে কুরআনকে পড় যে, কুরআনের উচ্ছারণ তার জন্য কষ্টকর লাগে।সে ব্যক্তি দু'টি সওয়াব পাবে।(প্রথম সওয়াব পাবে পড়ার জন্য এবং দ্বিতীয় সওয়াব পাবে কষ্ট করে পড়ার জন্য)

(সহীহুল বুখারী ৪৯৩৭, মুসলিম ৭৯৮, তিরমিযী ২৯০৪, আবূ দাউদ ১৪৫৪, আহমাদ ২৩২৯১, ২৪১১৩, ২৪১৪৬, ২৪২৬৭, ২৪৮৩৭, দারেমী ৩৩৬৮, আত-তালীকুর রাগীব ২/২০৭। তাহকীক আলবানীঃ সহীহ।)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই   
শ্বাসের সমস্যার কারনে লম্বা টান দেয়া আপনার জন্য যেহেতু কষ্টকর,তাই অল্প টান যেমন তিন আলিফের জায়গায় এক আলিফ এমনকি হালকা টান দেওয়াও যাবে।
কোনো সমস্যা নেই।
,
কষ্ট করে এভাবে কুরআন তিলাওয়াতের জন্য মহান আল্লাহ তায়ালা আপনাকে অনেক ছওয়াব দিবেন,ইনশাআল্লাহ।       

আরো জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...