0 votes
19 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
আসসালামু আলাইকুম

১.আচ্ছা সিরাতে জানলাম ইহুদিদের আদি ভুমি ফিলিস্তান, পরে তারা বিতাড়িত হয়। এখন আবার তারা দখল করে। তাহলে ইহুদিদের আদি ভূমি ফিলিস্তান হলে ফিলিস্তান তাদের দখলে দিতে চায় না কেন? বা তাদেরকে অবৈধ বলা হয় কেন?.
২.বড়  মুস্লিম রাষ্ট্র যেমন আরব, ডুবাই কেন সিরিয়া, ফিলিস্তানের পাশে নাই?
৩।।ইহুদিদের যে ক্ষমতা আছে তারা চাইলেই ত ফিলিস্তান এক রাতেই দখল করতে পারে, তারা করে না কেন?

1 Answer

0 votes
by (170,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আল্লাহ তা’আলা বলেন,
بِئْسَمَا اشْتَرَوْا بِهِ أَنفُسَهُمْ أَن يَكْفُرُوا بِمَا أَنزَلَ اللَّهُ بَغْيًا أَن يُنَزِّلَ اللَّهُ مِن فَضْلِهِ عَلَىٰ مَن يَشَاءُ مِنْ عِبَادِهِ ۖ فَبَاءُوا بِغَضَبٍ عَلَىٰ غَضَبٍ ۚ وَلِلْكَافِرِينَ عَذَابٌ مُّهِينٌ
যার বিনিময়ে তারা নিজেদের বিক্রি করেছে, তা খুবই মন্দ; যেহেতু তারা আল্লাহ যা নযিল করেছেন, তা অস্বীকার করেছে এই হঠকারিতার দরুন যে, আল্লাহ স্বীয় বান্দাদের মধ্যে যার প্রতি ইচ্ছা অনুগ্রহ নাযিল করেন। অতএব, তারা ক্রোধের উপর ক্রোধ অর্জন করেছে। আর কাফেরদের জন্য রয়েছে অপমানজনক শাস্তি।(সূরা বাকারা ৯০)

فبآؤا} رَجَعُوا {بِغَضَبٍ} مِنْ اللَّه بِكُفْرِهِمْ بِمَا أَنْزَلَ الله وَالتَّنْكِير لِلتَّعْظِيمِ {عَلَى غَضَب} اسْتَحَقُّوهُ مِنْ قَبْل بِتَضْيِيعِ التَّوْرَاة وَالْكُفْر بِعِيسَى {وَلِلْكَافِرِينَ عَذَاب مُهِين} ذو إهانة
«تفسير الجلالين» (ص19)
তাফসীরে জালালাইনে উল্লেখ করা করা হয়, তারা আল্লাহর রাগ ক্রোধ কে সাথে নিয়ে পৃথিবীব্যপী ঘুরতে থাকবে। তাদের নিজস্ব কোনো জায়গা থাকবে না। বরং তাদের আদি ভুমি  ফিলিস্তিন থাকলেও নবী হত্যার শাস্তি স্বরূপ, আল্লাহ তা’আলা সেই ভুমি থেকে তাদের মালিকানা খতম করে দিয়েছেন। সুতরাং কিয়ামত পর্যন্ত তারা ছাগলের তিন নাম্বার বাচ্ছার মত একটি স্থায়ী নিবাসের আশায় থাকবে। অথচ তারা স্থায়ী নিবাস কোথাও গড়তে পারবে না। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
ফিলিস্তিন ইহুদীদের আদি ভূমি ছিল, তবে তাদের নবী হত্যা , ও নবী অস্বীকারের দরুণ ফিলিস্তিন থেকে তাদের মালিকানা খতম হয়ে গিয়েছে। 

(২) নিজেদের স্বার্থ রক্ষার্থে তারা ইহুদীদের সাথে হাত মিলিয়ে নিয়েছে। 

(৩) মুসলিম বিশ্ব, বিশেষকরে পাকিস্তান, তুরস্ক, সৌদি আরব, মিশর ইত্যাদি রাষ্ট্রগুলোর ভয়ে তারা কোনো পদক্ষেপ গ্রহণ করছে না। পাকিস্তানের কিছু মিসাইল তো ইসরাইলকে টার্গট করে তাদের সমপরিমাণ দূরত্বের মিসাইল তৈরী করে রেখেছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...