আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
329 views
in সাওম (Fasting) by
আসসালামু আলাই।।
কেউ একজন তার জীবনের কাজা রোজার সংখ্যা একদম মনে করতে পারছেন না। এত বেশিই কাযা যে অনুমান করে বের করাও অসম্ভব। আর বয়স ও বেশি উনার,প্রায় ৫৫। এখন উনি অনেক অনুত,, তওবা করছেন,কিন্তু কাজা রোজা গুলার কি হবে? উনি তো সঠিক সংখ্যা জানেন না। উত্তর দিলে উপকৃত হতাম

1 Answer

0 votes
by (696,320 points)

সমাধানঃ-

ছুটে যাওয়া কাযা রোজার সংখ্যা নিয়ে উনি চিন্তা ভাবনা করবেন।তারপর বেশী সম্ভাবনা যে সংখ্যার দিকে হবে সে সংখ্যাটাকে ঠিক করে কাযা শুরু করে দিবেন।মনে রাখতে হবে সংখ্যা গণণার ক্ষেত্রে যাতেকরে কৃপণতা চলে না আছে।বরং মনে চলে আসা বড় সংখ্যাকেই সতর্কতামূলক ধরে নিবেন।জাযাকাল্লাহ।আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর  লিখনে

`````````````````

মুফতী  ইমদাদুল  হক

ইফতা বিভাগ, IOM.

পরিচালক

ইসলামিক রিচার্স কাউন্সিল বাংলাদেশ


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...