আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
155 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (0 points)
৫/৬ বছরের বাচ্চারা কি মসজিদে যাবে? ওরা অনেক সময় মসজিদে দোড়াদোড়ি করে, কথা বলে। হাদিসে নাকি আছে কাতারের পিছনে বাচ্চাদের আওয়াজ না শোনা গেলে পরবর্তী প্রজন্ম নিয়ে ভয় আছে? এটা কি সহীহ?


আর জিহাদে জাওয়ার জন্য কি বাবা মার অনুমতি লাগে?

1 Answer

0 votes
by (707,240 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হাদীসে নাবালেগ শিশুদের মসজিদে নিয়ে আসার কথা বর্ণিত রয়েছে।তেমনি ফিক্বহের কিতাবেও বর্ণিত রয়েছে,

ফুক্বাহায়ে কেরাম বলেন, নামাযের কাতারে প্রথমে প্রাপ্ত বয়স্ক পুরুষরা থাকবে। আর পিছনে থাকবে শিশুরা। কিন্তু তারা একসাথে থেকে দুষ্টুমি করার সম্ভাবনা থাকলে, তাদের বড়দের কাতারের মাঝখানে মাঝখানে দাঁড় করানো হবে।

শিশুদের নামাযের প্রশিক্ষণের জন্য মসজিদে নিয়ে আসা উচিত। তবে খেয়াল রাখা উচিত, দুষ্টুমি করে যেন অন্যদের নামাযে কোনো প্রকার বিঘ্ন না ঘটানো হয়।
فى رد المحتار- ويصح الرجل ثم الصبيان ظاهرة تعددهم فلو واحد دخل الصف (ردالمحتار-2/312-313

وفى تقريرات الرافعى- قال الرحمتى ربما يتعين فى زماننا ادخال الصبيان فى صفوف الرجال لأن المعهود منهم اذا اجتمع صبيان فاكثر فيبطل صلاة بعضهم ببعض وربما بعدى ضررهم الى افساد صلاة الرجال (رد المحتار-2/73
তবে যদি বাচ্ছা এত ছোট হয় যে, যে বাচ্ছার ব্যাপারে নাজসত আক্রান্ত হওয়ার সমূহ সম্ভাবনা থাকে, তাহলে এমতাবস্থায় উক্ত বাচ্ছাকে মসজিদে নিয়ে আসা যাবে না।(সংগৃহিত)

আল্লামা হাসকফি রাহ বলেন,
وَيَحْرُمُ إدْخَالُ صِبْيَانٍ وَمَجَانِينَ حَيْثُ غَلَبَ تَنْجِيسُهُمْ وَإِلَّا فَيُكْرَهُ
বাচ্ছা,পাগল,যাদের ব্যাপারে নাজাসত আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল,তাদের জন্য মসজিদে প্রবেশ করা হারাম। এ ছাড়া অন্যান্যদের জন্য মসজিদে প্রবেশ করা মাকরুহে তানযিহি।

ইবনে আবেদীন শামী রাহ লিখেন,
 (قَوْلُهُ وَيَحْرُمُ إلَخْ) لِمَا أَخْرَجَهُ الْمُنْذِرِيُّ " مَرْفُوعًا «جَنِّبُوا مَسَاجِدَكُمْ صِبْيَانَكُمْ وَمَجَانِينَكُمْ، وَبَيْعَكُمْ وَشِرَاءَكُمْ، وَرَفْعَ أَصْوَاتِكُمْ، وَسَلَّ سُيُوفِكُمْ، وَإِقَامَةَ حُدُودِكُمْ، وَجَمِّرُوهَا فِي الْجُمَعِ، وَاجْعَلُوا عَلَى أَبْوَابِهَا الْمَطَاهِرَ» " بَحْرٌ.
ইমাম মুনযিরি রাহ, রাসূলুল্লাহ সাঃ এর হাদীস উল্লেখ করে বলেন, তোমরা তোমাদের বাচ্ছাদেরকে এবং পাগলদেরকে  মসজিদ থেকে দূরে রাখো।মসজিদ থেকে ক্রয়-বিক্রয়কে দূরে রাখো।উচ্ছ আওয়াজকে মসজিদ থেকে দূরে রাখো।খোলা তরবারি এবং হদ কায়েম থেকে মসজিদকে দূরে রাখো।শুক্রবারে লোকদেরকে জমায়েত করো এবং মসজিদের দরজায় সুগন্ধি লাগিয়ে দাও(রদ্দুল মুহতার-১/৬৫৬)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...