আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
429 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (-1 points)
আসসালামু আলাইকুম,

রমযান মাস আসলেই বিভিন্ন টিভি চ্যানেলে আরাবী কাফেলা অনুষ্টান সম্প্রচারিত হয়।
এ অনুষ্টানে বিভিন্ন নবীদের মাখবারা দেখানো হয়। যেগুলো চল্লিশ-পঞ্চাশ হাত লম্বা।

প্রশ্ন: মাখবারা অর্থ কী?
যদি মাখবারা অর্থ কবর হয় তাহলে অনুষ্টানে দেখানো কবরগুলো কী সত্যিই নবীদের?

1 Answer

0 votes
by (710,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মাকবারা অর্থ কবর। টিভি  টিভি চ্যানেল গুলোতে আরাবী কাফেলা নামে যে সব অনুষ্টান সম্প্রচারিত হয়।এতে যে  বিভিন্ন নবী রাসূলদের মাখবারা দেখানো হয়। বলতে গেলে এর অধিকাংশই জালিয়াতি মাকবারাহ।কেননা দুই জন নবী ব্যতীত আর কারো মাকবারাহ নির্দিষ্ট নয়।

ইমাম ইবনে তাইমিয়্যাহ রাহ. বলেন,
قال شيخ الإسلام: وَأَمَّا قُبُورُ الْأَنْبِيَاءِ: فَاَلَّذِي اتَّفَقَ عَلَيْهِ الْعُلَمَاءُ هُوَ " قَبْرُ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ " فَإِنَّ قَبْرَهُ مَنْقُولٌ بِالتَّوَاتُرِ وَكَذَلِكَ فِي صَاحِبَيْهِ وَأَمَّا " قَبْرُ الْخَلِيلِ " فَأَكْثَرُ النَّاسِ عَلَى أَنَّ هَذَا الْمَكَانَ الْمَعْرُوفَ هُوَ قَبْرُهُ وَأَنْكَرَ ذَلِكَ طَائِفَةٌ وَحُكِيَ الْإِنْكَارُ عَنْ مَالِكٍ وَأَنَّهُ قَالَ لَيْسَ فِي الدُّنْيَا قَبْرُ نَبِيٍّ يُعْرَفُ إلَّا قَبْرُ نَبِيِّنَا صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ لَكِنَّ جُمْهُورَ النَّاسِ عَلَى أَنَّ هَذَا قَبْرُهُ وَدَلَائِلُ ذَلِكَ كَثِيرَةٌ وَكَذَلِكَ هُوَ عِنْدَ أَهْلِ الْكِتَابِ. وَلَكِنْ لَيْسَ فِي مَعْرِفَةِ قُبُورِ الْأَنْبِيَاءِ بِأَعْيَانِهَا فَائِدَةٌ شَرْعِيَّةٌ وَلَيْسَ حِفْظُ ذَلِكَ مِنْ الدِّينِ وَلَوْ كَانَ مِنْ الدِّينِ لَحَفِظَهُ اللَّهُ كَمَا حَفِظَ سَائِرَ الدِّينِ وَذَلِكَ أَنَّ عَامَّةَ مَنْ يَسْأَلُ عَنْ ذَلِكَ إنَّمَا قَصْدُهُ الصَّلَاةُ عِنْدَهَا وَالدُّعَاءُ بِهَا وَنَحْوُ ذَلِكَ مِنْ الْبِدَعِ الْمَنْهِيِّ عَنْهَا. انتهى
নবীদের কবর এর মধ্যে মুহাম্মদ সা. এর কবর সম্পর্কে সমস্ত উলামেয়ে কেরাম একমত।ইহা তাওয়াতুর রেওয়ায়ত তথা সূত্র পরম্পরায় দ্বারা নিশ্চিতরূপে প্রমাণিত।ঠিক তেমনি আবু বকর ও উমর রাযি দ্বয়ের কবরও সুনিশ্চিতভাবে প্রমাণিত।তাছাড়া আল-খলিল নামক এলাকায় ইবরাহিম আ. এর কবর সম্পর্কে অধিকাংশ মানুষ একমত রয়েছে।তবে কিছু লোক এর বিরোধীতাও করে থাকেন।ইমাম মালিক রাহ ইবরাহিম আ.এটাকে অস্বীকার করে থাকেন।ইমাম মালিক রাহ. বলেন, দুনিয়াতে হযরত মুহাম্মদ সা. এর কবর ব্যতীত আর কোনো কবর সুনিশ্চিত ও সুনির্ধারিত নয়।তবে জুমহুর উলামায়ে কেরাম বলেন, আল খালিল নামক এলাকায় অবস্থিত কবরই ইবরাহিম আ. এর কবর।এর স্বপক্ষে অনেক দলীল প্রমাণ রয়েছে।
ঠিকতেমনিভাবে আহলে কিতাব উলামাদের মধ্যেও নবীদের মাকবারাহ নির্দিষ্ট নয়।পূর্ববর্তী নবীদের মাকবারাহ জানার মধ্যে কোনো প্রকার শরয়ী ফায়েদা নেই।এবং এই মাকবারাহ গুলোকে সংরক্ষণ করা বা জানা দ্বীনের কোনো অংশও নয়।যদি দ্বীনের অংশ হত,তাহলে আল্লাহ তা'আলা সংরক্ষণ করে রাখতেন,যেভাবে দ্বীনের অন্যান্য শাখাকে সংরক্ষণ করে রেখেছেন।তাছাড়া নবীর করব প্রচার ও জানা এবং পরিচয় লাভ করার অর্থই হল,কবরের পাশে ইবাদত করা।যা নিষিদ্ধ।

শায়খুল ইসলাম আরো বলে থাকেন,
وقال شيخ الإسلام ابن تيمية رحمه الله :
" وَلَمَّا ظَهَرَ قَبْرُ دَانْيَالَ بتستر كَتَبَ فِيهِ أَبُو مُوسَى إلَى عُمَرَ بْنِ الْخَطَّابِ - رَضِيَ اللَّهُ عَنْهُ - فَكَتَبَ إلَيْهِ عُمَرُ : إذَا كَانَ بِالنَّهَارِ فَاحْفِرْ ثَلَاثَةَ عَشَرَ قَبْرًا، ثُمَّ ادْفِنْهُ بِاللَّيْلِ فِي وَاحِدٍ مِنْهَا، وَعَفِّرْ قَبْرَهُ، لِئَلَّا يَفْتَتِنَ بِهِ النَّاسُ "
انتهى من "مجموع الفتاوى" (15/ 154)
তাসতুর এলাকায় যখন হযরত দানিয়াল আ. এর জিসম মোবারক পাওয়া গেল,তখন আবু মুসা আশ'আরী রাযি হযরত উমর রাযির কাছে চিঠি লিখে পাঠালেন,হযরত উমর রাযি বললেন,দিনের বেলায় ১৩ মাকবারাহ খুদাই করা হবে।এবং রাত্রের অন্ধকারে এই ১৩টি কবরের কোনো একটিতো কবরে দাফন করে নিবে।যাত'করে লোকজন ফিতনায় পতিত না হয়।(মাজমুউল ফাতাওয়া-১৫/১৫৪)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু আল্লাহর রাসূল ব্যতীত কারো মাকবারাহ নির্দিষ্ট নয়।তাই এগুলোকে নিশ্চিতরূপে বিশ্বাস করা উচিৎ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...