আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
261 views
in সালাত(Prayer) by (24 points)
আসসালামুআলাইকুম। আমি হানাফী মাযহাবের অনুসারী। হানাফী মাযহাবে নারী - পুরুষের সালাতের ক্ষেত্রে কিছু পার্থক্য আছে। আবার ভিন্ন মত অনুযায়ী পার্থক্য নেই। এই ক্ষেত্রে ওলামায়ে কেরামগণ বলেন যে দ্বিতীয় মতের, অর্থাৎ পার্থক্য না থাকার দলীল প্রথম মত অর্থাৎ পার্থক্য থাকার মতের চেয়ে বেশি সহীহ। যদিও দুইভাবেই নামাজ হবে কিন্তু নামাজ যেহেতু অনেক গুরুত্বপূর্ণ ইবাদত তাই আমার আসলে যেটার দলীল বেশি শক্ত সেই অনুযায়ী পড়া ঠিক মনে হয়। এইক্ষেত্রে কি আমি আমার জন্য কোনটা সহজ বা কোনটা কঠিন তা না ভেবে, প্রবৃত্তির অনুসরণ না করে, অন্য সব মাসআলা হানাফী মাযহাবের মেনে শুধু নামাজের ক্ষেত্রে দলীল অধিক সহীহ হওয়ার ভিত্তিতে ভিন্ন মত গ্রহণ করি তাহলে কি ভুল হবে?

1 Answer

0 votes
by (706,240 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মুজতাহিদ ফিল মাযহাব তথা যিনি নিজে নিজে সরাসরি কুরআন-হাদীস থেকে শরীয়ত বুঝার ক্ষমতা রাখেন।অর্থাৎ যিনি নিম্নোক্ত পাঁচটি বিষয়ে যথেষ্ট পারদর্শী থাকবেন।(১) তাফসীর(২)হাদীস ও হাদীসের রাবী(৩)আরবী ভাষা(৪)সালাফে সালেহীনদের বর্ণনাকৃত মাসাঈল ও তাদের মন্তব্য সমূহ।(৫)এবং কুরআন-হাদীস থেকে কিয়াস করে হুকুম বের করার যোগ্যতা।

উপরোক্ত বিষয়ে পারদর্শী কোনো ব্যক্তির জন্য তাকলীদে শাখসীর কোনো প্রয়োজন নেই।উনার কাছে নিজ ইমামের বিপরিত কোনো একটি দিক কুরআন-সুন্নাহর অধিক নিকটবর্তী প্রমাণিত হলে, উনি সেটার উপরই আ'মল করবেন। এমনকি তখন উনার জন্য নিজ ইমামের অনুসরণ বৈধ হবে না।(মাযহাব কি ও কেন দ্রষ্টব্য)

এছাড়া অন্য সবার জন্য নিজ ইমামের প্রত্যেকটি মতামতকে মান্য করা ওয়াজিব।আরো জানতে ভিজিট করুন- 2040

সু-প্রিয় প্রশানকারী দ্বীনী ভাই/বোন!
উপরে বর্ণিত পাঁচ বিষয়ে যদি আপনি পারদর্শী হন,তবে কোনো এক মাস'আলায় আপনি হানাফি ফিকহের বিপরিত অন্য কোনো ফিকহ-কে অনুসরণ করতে পারবেন।নতুবা আপনাকে হানাফি ফিকহই অনুসরণ করতে হবে।নয়তো নফসের অনুসরণ হবে।বিস্তারিত জানতে ভিজিট করুন- 4125


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (706,240 points)
সংযোজন  ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...