ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
عَنْ عَائِشَةَ، قَالَتْ: سَمِعْتُ رَسُول اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «لَا زَكَاةَ فِي مَالٍ حَتَّى يَحُولَ عَلَيْهِ الْحَوْلُ»
হযরত আয়েশা রা থেকে বর্ণিতঃনবী কারীম সাঃ বলেনঃ-সম্পত্তিতে কোনো যাকাত নেই যতক্ষণ না এক বৎসর পূর্ণ হবে।(সুনানে ইবনে মাজা-১৭৯২)
عَنْ ابْنِ عُمَرَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ اسْتَفَادَ مَالًا فَلَا زَكَاةَ عَلَيْهِ، حَتَّى يَحُولَ عَلَيْهِ الحَوْلُ عِنْدَ رَبِّهِ»
হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত নবী কারীম সাঃ বলেনঃ- বৎসরের মধ্যখানে অর্জিত সম্পদে যাকাত আসবেনা যতক্ষণ না মালিকের পূর্ণ সম্পত্তির একবৎসর পূর্ণ হবে।(জামে তিরমিযি-৬৩১)
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/638
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) যেহেতু আপনার নগদ টাকার যাকাত ফরজ হয়েছে ফেরুয়ারি মাসে। এখন যদি আপনি নতুন স্বর্ণের ক্রয় করেন, তাহলে যাকাত ফরয হওয়ার জন্য নতুন ক্রয়কৃত স্বর্ণে এক বৎসর অতিবাহিত হওয়া শর্ত নয়। বরং পূর্বের নেসাবের পূর্ণ এক বৎসর অতিবাহিত হয় গেলই হবে। নতুন করে প্রত্যে়ক টাকায় বা মালে় এক বৎসর অতিবাহিত হওয়া শর্ত নয়।
(২) কিস্তিতে স্বর্ণ ক্রয় করা জায়েয হবে না। নগদ যত টাকা দিয়ে ক্রয় করা হব, তত টাকা বিনিময়ে স্বর্ণ ক্রয় জায়েয হবে। অতিরিক্ত জায়েয হবে না।।
لما في فتح القدیر :
"(ولا بد من قبض العوضين قبل الافتراق) لما روينا، ولقول عمر -رضي الله عنه-: وإن استنظرك أن يدخل بيته فلاتنظره، ولأنه لا بد من قبض أحدهما ليخرج العقد عن الكالئ بالكالئ ثم لا بد من قبض الآخر تحقيقًا للمساواة فلايتحقق الربا، ولأن أحدهما ليس بأولى من الآخر فوجب قبضهما سواء (قوله: ولا بد من قبض العوضين قبل الافتراق) بإجماع الفقهاء. وفي فوائد القدوري: المراد بالقبض هنا القبض بالبراجم لا بالتخلية يريد باليد، وذكرنا آنفا أن المختار أن هذا القبض شرط البقاء على الصحة لا شرط ابتداء الصحة لظاهر قوله: فإذا افترقا بطل العقد، وإنما يبطل بعد وجوده وهو الأصح. وثمرة الخلاف فيما إذا ظهر الفساد فيما هو صرف يفسد فيما ليس صرفًا عند أبي حنيفة -رحمه الله -، ولايفسد على القول الأصح."(6/260، باب الصرف، ط: رشیدیة)
(৩)যেহেতু তার চাকুরী চলে যাওয়ার মত কোনো অপরাদ ছিল না, তাই তার চাকুরী চলে যেতে সাক্ষর করা জায়েয হবে না।