আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
364 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)

بِسْمِ الّٰلهِ الرَّحْمٰنِ الرَحِيْمِ

আসসালামুয়ালিকুম মুহতারাম,

আজ আমি এমন একটা সমস্যার কথা জানাবো ওস্তাদ, যা আমি কোনদিন আশা করিনি। হয়তো আল্লাহ তায়ালার পরীক্ষা। গত ১ বছর যাবত আমার পরিবারের সদস্য/ মুরুব্বী , উনারা আমার জন্য পাত্রী খুঁজছেন। এর মধ্যে কয়েকজন প্রত্যাখ্যান করেছেন দাড়ি আছে শুনে। 

CASE:01

আর দাড়িওয়ালা জেনেও পাত্রিপক্ষ পাত্রিকে দেখার জন্য আমাদের জানান। কিন্তু, পাত্রী দেখার পর তারাও প্রত্যাখ্যান করেছেন দাড়ি আছে তাই। মেয়ের মা অন্যদের কাছে আমার দাড়ি নিয়ে সমালোচনা করেছেন।

CASE:02

আর দাড়িওয়ালা জেনেও আরেক পাত্রিপক্ষ পাত্রিকে দেখার জন্য আমাদের জানান। কিন্তু, পাত্রী দেখার পর তারাও প্রত্যাখ্যান করেছেন, নানান ওজুহাত দেখিয়ে। আমি ও বুঝলাম, দাড়িতে সমস্যা।

(উল্লেখ্য, ওই পরিবারগুলোর বাবারা রাজি ছিল, কিন্তু মেয়েদের মা, এবং মেয়েদের অমত ছিল, যা আমি পরে জানতে পারি)

 ওস্তাদ, কোরআন হাদিসের কথা এখন শুধু মুখে মুখে। কিন্তু বাস্তবায়নের কথা বলে দেখেন অধিকাংশ মুসল্লি খুঁজে পাবেন না। ধার্মিক ছেলে খুঁজে, অথচ মুখে দাড়ি মেনে নিতে পারে না। মেয়ের বাবা মাশাআল্লাহ মসজিদে ৫ ওয়াক্ত, মেয়ের মা তালিম করেন, তারপরও কেন জানি ছেলের মুখে দাড়ি দেখে আমতা আমতা করে। আবার মেয়ের নানীজান যার কিনা বেলা ডুবে গেছে সেই নানী বলেন, সবই ঠিক আছে দাড়ি না থাকলে ভাল হত। আবার অনেকে বলেন, দাড়ি ছোট করতে। মেয়েরা দাড়ি পছন্দ করেনা। অথচ দেখেন, বিয়ে নিয়ে রাসূল (স:) কত হাদিস আছে, দাড়ি রাখার কত ফজিলত বর্ণিত হয়েছে। সব কিছুতেই পাশ করি কিন্তু দাড়ির কারণে ফেল ওস্তাদ, হতাশা নিয়ে বলছি, আগে ভাবতাম বিয়ে অনেক সহজ, কিন্তু না। বড়ই কঠিন। কঠিন বাস্তবতা হল, কোরআন হাদিসের কথা অধিকাংশ মানুষ মেনে চলে না। তাহলে বিয়ে সহজ হবে কিভাবে?

আমার কিছু প্রশ্নঃ
১. আমার পরিবারের মুরুব্বিরা বলছেন, দাড়ি কিছুটা ছোট করতে, বিয়ের পর আবার বড় করতে। কিন্তু আমি বলে দিয়েছি, "আমার যদি দাড়ির কারণে বিয়ে নাও হয়, তবুও আমি দাড়িতে হাত দিব না। তারপর জানতে চাই, আমি যদি দাড়ি ছোট করি আমার কি গুনাহ হবে?

২. বিয়ের ব্যাপারে আমার আগ্রহ হারিয়ে যাচ্ছে। আল্লাহ যদি আমার ভাগ্যে বিয়ে না রাখেন, আমি সিদ্ধান্ত নিয়েছি, আমি আমার পুরো যৌবনকাল নফল রোজা রাখবো। এতে আমার কোন শারীরিক ক্ষতি হবে কিনা। 

৩. রোজা রাখা আর না রাখার সময় / দিন গুলো কোনগুলো?

৪. বিয়ে বহির্ভূত জেনা ব্যাভিচার থেকে বাচার দুয়া বা উপায় কি (বিয়ে ব্যতিত)?

আমি আল্লাহর এক নগণ্য বান্দা ও IOM এর ছাত্র। দোয়া করবেন আমার জন্য।

জাজাকুমুল্লাহ

by (4 points)
Ahlia.org দেখুন ভাই। Ordhekdeen.com ও দেখতে পারেন।

1 Answer

0 votes
by (707,880 points)

বিসমিহি তা'আলা

জবাবঃ-

(১)

রাখি রাখা সুন্নাতে ওয়াজিব।দেখুন- 1093515 । সুতরাং কারো কথায় বা নির্দেশে দাড়িকে ছোট করতে পারবেন না।শরীয়ত বিরোধী কাজে কারো পরামর্শ বা নির্দেশের কোনো তোয়াক্কা করা যাবে না।দেখুন-১৮

বিয়ে হবে না কেন? দ্বীনদ্বার পাত্রী হলে এমনটা বলার কথা না।আপনি দ্বীনদ্বার পাত্রী খুজুন।এক্ষেত্রে মহিলা মাদরাসার ছাত্রী বা আলেম ফ্যামিলির পাত্রী খুজতে পারেন।

(২)

বিয়ে রাসূলুল্লাহ সাঃ এর সুন্নাত।নফল রোযা এবং ইবাদত করার চেয়েও বিয়ে করা অনেক অনেক উত্তম।রাসূলুল্লাহ সাঃ উম্মতকে বিয়ে করার প্রতি অনেক উৎসাহ দিয়েছেন।

(৩)

নফল রোযা যেকোনো সময় রাখা যায়।দুই ঈদ এবং তাশরীকের তিন দিন ব্যতীত যেকোনো সময় নফল রোযা রাখা যায়।

(৪)

বিয়ে ব্যতীত যিনা ব্যভিচার থেকে বাঁচার মাধ্যম হলো,রোযা। তবে সামর্থ্যবানদের উপর বিয়ে করা অবস্থাভেদে ফরয বা ওয়াজিব কিংবা সুন্নাত।সুতরাং বিকল্প চিন্তা না করে বিয়ে করাই উচিৎ ও উত্তম।

আল্লাহ-ই ভালো জানেন।

পরামর্শ  প্রদাণে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, Iom.

পরিচালক

ইসলামিক রিচার্স কাউন্সিল বাংলাদেশ


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...