আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
43 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
Assalamualaikum owarahmatullah.
এক সময় আমার অনেক সুন্দর চুল ছিলো। এতো সজা,ঘনো,কালো যে সবাই কি সেম্পু, তেল ব্যবহার করি তা সবাই(আত্তীয়,বান্ধবীরা) জানতে চাইতো।যখন থেকে আমার চুল মানুষের নজরে আসছে আমার চুল পরা শুরু হয়ে গেছে।এখন আমার চুলের অবস্থা খুব এ খারাপ। চুল উঠে উঠে ১\৩ হয়ে গেছে।


এখন আবার আমার গলার আওয়াজ নিয়ে শুরু হইছে।আমি পর্দা করি আলহামদুলিল্লাহ। প্রথম যখন আমাকে একজন বলছিলো আমার কথা অনেক সুন্দর আমি বিশ্বাস করি নাই।এখন প্রায় এই কথা শুনি যে আমার কথা  নাকি অনেক সুন্দর। সুধু তোমার কথা গুলা  শুনতেই ইচ্ছা করে, তাদের বক্তব্য অনুযায়ী।  আল্লাহ  তায়ালাই ভালো জানেন। আমি তাদের কথার কারনে  বদ নজরের আশংকা করছি যেহেতু তারা প্রশংসা করার সময় মা শা আল্লাহ  কিংবা আল্লাহু বারিক এমন কিছুই বলে নাই।
এমন অবস্থায় আমি কি করতে পারি?  আমি কি মানুষের সাথে  কথা বলা কম করে দিবো?
এমন প্রশংসা শোনার পর ভয় লাগে কি হবে যদি আমার মধ্যে অহংকার চলে আসে?আল্লাহ হেফাজত করুন (আমিন)
আগেও আমার চুল গুলা উঠে গেছে বদ নজরের কারণে।
এরকম পরিস্থিতিতে আমার কিভাবে চলা উচিৎ?  আর কি করা উচিৎ?

1 Answer

0 votes
by (579,930 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
عن ابن عباس رضي الله عنهما عن النبي صلى الله عليه وسلم قال : " العين حق ولو كان شيء سابق القدر لسبقته العين ، وإذا استغسلتم فاغسلوا "
ইবনু আব্বাস (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ভাগ্যকে কোন জিনিস অতিক্রম করতে সমর্থ হলে কু-দৃষ্টিই তা অতিক্রম করতে পারত। যদি এ প্রসঙ্গে কেউ তোমাদেরকে গোসল করাতে চায় তাহলে তোমরা তাতে সম্মত হও।(মুসলিম-২১৮৮)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2628

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি বদ নজর থেকে নিজেকে বাচিয়ে রাখার চেষ্টা করবেন। সেজেগুজে চুল বের করে কখনো কোনো নারীর সামনে যাবেন না। পুরুষের সামনে তো যাবেন ই না। কোনো নারীর সামনেও যাবেন না।  এবং নারীদের সাথে কথার বলার মুহূর্তে মিষ্টভাষাকে যথাসম্ভব কমিয়ে নিয়ে আসবেন। সূরা নাস ও সূরা ফালাক এবং আয়াতুল কুরসি সর্বদা তিলাওয়াত করবেন। আল্লাহ আপনাকে হেফাজত করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...