আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
498 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)

আসসালামুআইকুম্

বেশ কিছু দিন ধরে টয়লেটে ঢোকার পর বিভিন্ন সূরার আয়াত মনে পড়তে থাকে। চেষ্টা করছি সূরার আয়াত মনে না করতে কিন্তু লাভ  হচ্ছে না। কি করলে এ সমস্যার সমাধান হবে দয়া করে জানাবেন?

1 Answer

0 votes
by (696,680 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

মহাগ্রন্থ আল-কুরআনুল কারীম পৃথিবীর সর্বোত্তম ও মর্যাদাবান গ্রন্থ।এই কিতাবে কিছু বৈশিষ্ট্য ও আদাব রয়েছে।তেলাওয়াতের সময় এ সমস্ত আদাবের প্রতি লক্ষ্য রাখা অত্যন্ত জরুরী।এ আদাব সমূহের মধ্যে একটি হল, জায়গা পরিস্কার-পরিচ্ছন্ন হওয়া।

ইমাম নববী রাহ, উনার লিখিত কিতাব 'আত-তিবয়ান' এ কুরআন তেলাওয়াতের যাবতীয় আদাব উল্লেখ করেন।সে সব আলোচনার দিকে দৃষ্টি দেওয়া প্রত্যেক মুসলমানের উচিৎ।তিনি তথায় গোসলখানা ও ইস্তেঞ্জার স্থানে কুরআন তেলাওয়াতের বিষয়টা নিয়ে আসেন।এবং সেক্ষেত্রে আহলে ইলমদের বক্তব্যকে নকল করে উল্লেখ করেন যে, কুরআন তেলাওয়াত পবিত্রতম স্থানে হওয়াই উচিৎ।সেজন্য উলামাগণ মসজিদের ভিতর কুরআন তেলাওয়াতকে পছন্দ করে থাকেন।কেননা সর্বোত্তম পবিত্রতম স্থান হল মসজিদ।এবং গোসলখানায় কুরআনে কারীমের তেলাওয়াত নিয়ে সালাফদের মধ্যে মতবিরোধ রয়েছে। শাফেয়ী মাযহাবের উলামাগণ বলেন,ইহা মাকরুহ হবে না।এবং এটাকে আবু-বকর ইবনে মুনযির 'আল-ইশরাফ' গ্রন্থে ইবরাহিম নাখয়ী,ও ইমাম মালিক রাহ থেকেও বর্ণনা করেন।এবং এটা হযরত আ'তা রাহ এরও অভিমত।

একদল উলামায়ে কেরাম গোসলখানায় কুরআন তেলাওয়াত কে মাকরুহ বলেছেন।তাদের মধ্য থেকে আবু-দাউদের বর্ণনায় রয়েছে, হযরত আলী রাযি।ইবনুল মুনযির এক জামাত উলামা থেকে বর্ণনা করেন যে,তাদের মধ্য রয়েছেন,আবু-ওয়ায়িল শাক্বিক্ব ইবনে সালামাহ রাহ, শা'বী রাহ, হাসান বসরী রাহ,মাকহুল রাহ, ক্বাবিসাহ ইবনে যুওয়াইব রাহ, এবং আবু-হানিফা রাহ। ইমাম শা'বী রাহ বলেন, তিনটি স্থানে কুরআন তেলাওয়াত মাকরুহ।গোসলখানা, বাথরুম, এবং ঘম বা ধান ভাঙ্গানো হয় এমন কোনো স্থানে।

হযরত আবু মাইসারাহ রাহ থেকে বর্ণিত,কুরআন তেলাওয়াত শুধুমাত্র পবিত্রতম স্থানেই হবে।

শায়খ ইবনে উছাইমিন রাহ কে এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন,
ﻭﺳﺌﻞ ﺍﻟﺸﻴﺦ ﺍﺑﻦ ﻋﺜﻴﻤﻴﻦ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ :ﻫﻞ ﻳﺠﻮﺯ ﺫﻛﺮ ﺍﻟﻠﻪ ﺗﻌﺎﻟﻰ ﻓﻲ ﺍﻟﺤﻤﺎﻡ ؟ .
ﻓﺄﺟﺎﺏ :ﻻ ﻳﻨﺒﻐﻲ ﻟﻺﻧﺴﺎﻥ ﺃﻥ ﻳﺬﻛﺮ ﺭﺑﻪ ﻋﺰ ﻭﺟﻞ ﻓﻲ ﺩﺍﺧﻞ ﺍﻟﺤﻤﺎﻡ ، ﻷﻥ ﺍﻟﻤﻜﺎﻥ ﻏﻴﺮ ﻻﺋﻖ ﻟﺬﻟﻚ ، ﻭﺇﻥ ﺫﻛﺮﻩ ﺑﻘﻠﺒﻪ ﻓﻼ ﺣﺮﺝ ﻋﻠﻴﻪ ، ﺑﺪﻭﻥ ﺃﻥ ﻳﺘﻠﻔﻆ ﺑﻠﺴﺎﻧﻪ ، ﻭﺇﻻ ﻓﺎﻷﻭﻟﻰ ﺃﻥ ﻻ ﻳﻨﻄﻖ ﺑﻪ ﺑﻠﺴﺎﻧﻪ ﻓﻲ ﻫﺬﺍ ﺍﻟﻤﻮﺿﻊ ﻭﻳﻨﺘﻈﺮ ﺃﻥ ﻳﺨﺮﺝ ﻣﻨﻪ .ﺃﻣﺎ ﺇﺫﺍ ﻛﺎﻥ ﻣﻜﺎﻥ ﺍﻟﻮﺿﻮﺀ ﺧﺎﺭﺝ ﻣﺤﻞ ﻗﻀﺎﺀ ﺍﻟﺤﺎﺟﺔ ﻓﻼ ﺣﺮﺝ ﺃﻥ ﻳﺬﻛﺮ ﺍﻟﻠﻪ ﻓﻴﻪ .
মানুষের জন্য গোসলখানায় কুরআনে কারীম তেলাওয়াত করা উচিৎ নয়। কেননা এই জায়গা তেলাওয়াতের উপযুক্ত নয়।আর যদি অন্তর দ্বারা কেউ স্বরণ করে নেয় তাহলে সেটাতে কোনো সমস্যা হবে না।তবে শর্ত হল,যবান দ্বারা উচ্ছারণ করা যাবে না।বাথরুমের বাহিরে ওজুর স্থানে তেলাওয়াত করা যাবে।মাজমুউল ফাতাওয়া-১১/১০৯

বাথরুমে বিসমিল্লাহ পড়া যাবে না,এমনকি বিনা প্রয়োজনে কাশি দেওয়াও মাকরুহ-643
বাথরুমে থাকাবস্থায় আযানের জবাব,সালামের জবাব দেওয়াও জায়েয হবে না।-732


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 87 views
...