আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,394 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (45 points)
স্ত্রী তার বড়বোন এবং দুলাভাইয়ের গাড়িতে করে  মার্কেটে যাওয়ার জন্য স্বামীর কাছে অনুমিত চাইলে স্বামী নিষেধ করলেন। তারপর স্ত্রী রাগ করে তার স্বামীকে বললেন, সিএনজি, বাস,টমটম ইত্যাদি ড্রাইভারদের গাড়িতে যাই তখন কি হয়? উদাহরণ দেওয়া কি ঠিক হল, এভাবেে যাতায়াত করা ঠিক? ইসলামী শরীয়া কি বলে।

1 Answer

0 votes
by (696,560 points)

বিসমিহি তা'আলা

জবাবঃ-

স্বামীর অনুমতি ব্যতীত স্ত্রীর জন্য বাহিরে কোথাও যাওয়া বা কারো সাথে ঘুরতে যাওয়া জায়েয হবে না।কেননা স্ত্রীর জন্য স্বামীর বিধিনিষেধ কে মান্য করা ওয়াজিব।

তাছাড়া নারীদের জন্য ঘরে অবস্থান করাই মূল পর্দা।জরুরত ব্যতীত নারীরা ঘরের বাহিরে যাবেন না।এবং মাহরাম ব্যতীত একদিন একরাতের দূরত্ব তথা ২৫কিঃমি দূরত্ব পরিমাণ জায়গাও সফর করতে পারবে না।বোন বা বোনের স্বামী মাহরামের অন্তর্ভুক্ত নয়।

মহিলাদের জন্য কল্যাণকর এটাই যে,মহিলা সর্বদা ঘরেই অবস্থান করবে।জরুরত ব্যতীত ঘরের বাহিরে যাবে না।হ্যা ঘরের বাহিরে যাওয়ার জরুরত দেখা দিলে মহিলা মাহরাম কাউকে সাথে নিয়ে যাবে।যদিও ফিতনার আশংকা না থাকলে ২৫ কিঃমি পর্যন্ত মহিলা পর্দা পুশিদার সাথে একা যেতে পারে।তথাপি মাহরাম সাথে থাকাটা অধিক নিরাপদ।

দুলাভাই ইত্যাদি পার্সনের সাথে ফিতনা হওয়াটা বর্তমান সমাজে স্বাভাবিক।সুতরাং এক্ষেত্রে স্বামীর কথাকে মানতে শরীয়ত স্ত্রীর উপর জোর তাগিদ করবে।

এ সম্পর্কে আরো জানতে ভিজিট করুন-

212 , 206 , 580

আল্লাহ-ই ভালো জানেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...